• ঢাকা
  • শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

বন্দিবিনিময়ে ভূমিকার জন্য তুরস্কের ভূয়সী প্রশংসা যুক্তরাষ্ট্রের


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৪:২৫ পিএম
বন্দিবিনিময়ে ভূমিকার জন্য তুরস্কের ভূয়সী প্রশংসা যুক্তরাষ্ট্রের

ঢাকা : রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বন্দিবিনিময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের ভূয়সী প্রশংসা করেছে হোয়াইট হাউস।
 
এক বিবৃতিতে শনিবার হেয়িাইট হাউসের মুখপাত্র কেরিন জেন পিয়ারে এ ধন্যবাদ জ্ঞাপন করেন। খবর ডেইলি সাবাহর।  
 
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বন্দি আরও ২৫০ জনকে গত বুধবার বিনিময় করা হয়েছে। এদের মধ্যে দুজন মার্কিন নাগরিকও রয়েছেন।। অভিযান শুরুর পর থেকে দেশ দুটির মধ্যে এটি সবচেয়ে বড় বন্দিবিনিময়ের ঘটনা।   

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। চলমান এ রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে আশ্চর্যজনকভাবে এ পর্যন্ত তিন শতাধিক বন্দিবিনিময় করেছে রাশিয়া ও ইউক্রেন। এর মধ্য ১০ জন বিদেশি নাগরিকও রয়েছেন।

বন্দিবিনিময়ের অংশ হিসেবে রাশিয়া ২১৫ ইউক্রেনিয়ানকে মুক্ত করেছে। এর মধ্যে পাঁচজন কমান্ডারও রয়েছেন। তারা এই বছরের শুরুর দিকে দক্ষিণের বন্দর শহর মারিউপোলে ইউক্রেনীয় প্রতিরক্ষার নেতৃত্ব দিয়েছিলেন।

মুক্তিপ্রাপ্তদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং মরক্কোসহ বেশ কিছু দেশের যুদ্ধবন্দি রয়েছে, যাদের মধ্যে কয়েকজনকে ইউক্রেনে বন্দি হওয়ার পর মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল এবং ভাড়াটে হিসেবে অভিযুক্ত করা হয়েছিল।

ইউক্রেন ৫৫ রাশিয়ান, মস্কোপন্থি ইউক্রেনীয় ও ভিক্টর মেদভেদচুককে ফেরত পাঠিয়েছে। তিনি একটি নিষিদ্ধ রুশপন্থি দলের নেতা, যিনি রাষ্ট্রদ্রোহের অভিযোগের মুখোমুখি ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School