• ঢাকা
  • সোমবার, ১৭ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

যে দুই ব্যবসায় লোকসান নেই


লাইফস্টাইল ডেস্ক জুন ১৩, ২০২৩, ০৩:৩৫ পিএম
যে দুই ব্যবসায় লোকসান নেই

ঢাকা : ব্যবসা মানে ঝুঁকি থাকবে। কখনো লাভ কখনো লোকসান হবে এটাই স্বাভাবিক। কিন্তু ঝুঁকিবিহীনও কিছু ব্যবসা আছে। যে ব্যবসায় লোকসান নেই। জেনে নিন কী সেই ব্যবসা।

স্টেশনারি দোকান : স্টেশনারি ব্যবসা বলতে মূলত দোকানে খাতা, কলম, পেপার, পেন্সিল, বাচ্চাদের শিক্ষামূলক খেলনা, পড়াশোনার যাবতীয় সরঞ্জাম, কম্পিউটার পণ্য, বই, অফিস সরবরাহ ইত্যাদি বিক্রি করাকেই আমরা বুঝি। এই ব্যবসা লাভজনক করতে দোকান হতে হবে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস এলাকা সংলগ্ন। তারপর দেখতে হবে এই রকম দোকান আশপাশে আর আছে কি না। যদি থাকে, তাহলে দেখতে হবে; তার যা সেবা আছে তার বাইরেও অতিরিক্ত কিছু সেবা দিলে লাভজনক হবে কি না। যেমন রিচার্জ বা বিকাশ সেবা দেওয়া। এই ব্যবসায় লস হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে। কারণ, এই ব্যবসার পণ্য নষ্ট হয়ে যায় না; তাই ঝুঁকির সম্ভাবনা নেই বলা চলে।

প্রিন্ট, মোবাইল রিচার্জ এবং মোবাইল ব্যাংকিং : এই ব্যবসা জনপ্রিয় করার জন্য দরকার ভালো লোকেশন। কোনো স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, অফিস এলাকা এবং আবাসিক এলাকা দেখে লোকেশন ঠিক করা। বর্তমানে বিকাশ, নগদ, ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিংসহ সব মোবাইল ব্যাংকিং অনেক জনপ্রিয়। এই ব্যবসা শুরু করতে খুব বেশি মূলধনের প্রয়োজন হয় না, তাই লস ছাড়া ব্যবসা হিসেবে এটা বেশ জনপ্রিয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!