• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

ভালোবাসার মানুষকে আজ গোলাপ দেওয়ার দিন


লাইফস্টাইল ডেস্ক ফেব্রুয়ারি ৭, ২০২৪, ১২:৪৮ পিএম
ভালোবাসার মানুষকে আজ গোলাপ দেওয়ার দিন

ঢাকা : আজ রোজ ডে। প্রতিবছর ৭ ফেব্রুয়ারি রোজ ডে পালিত হয়। এই দিন থেকেই শুরু হয় প্রেমসপ্তাহ। ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের শেষ দিন ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ বুধবার বিশ্ব মাতবে প্রেমে। এছাড়াও এই মাস জুড়ে রয়েছে প্রেমিক-প্রেমিকাদের জন্য রয়েছে আরও কিছু বিশেষ দিবস।

ভালোবাসা দিবস কিংবা ভ্যালেন্টাইনস উইকের সপ্তাহের প্রথম দিন আজ। রোজ ডে বা গোলাপ দিবস হিসেবে পরিচিত এ দিনে প্রিয়জনের প্রতি ভালবাসা প্রকাশ করা হয় গোলাপ ফুল উপহার দেওয়ার মাধ্যমে।

রোজ ডের ইতিহাস-

এমনটা মনে করা হয় যে, রোমান সাম্রাজ্যের যুগে প্রেম এবং সৌন্দর্যের দেবী ভেনাসের থেকে গোলাপ প্রেমের প্রতীক হয়ে ওঠে। রোমানরা বিশ্বাস করতেন যে গোলাপ হল দেবী ভেনাসের ফুল। যা প্রেম এবং আবেগের প্রতীক। মধ্যযুগে, রোজ ডে প্রেমিকদের অনুভূতি প্রকাশের মাধ্যম হয়ে ওঠে। নাইটরা তাদের সঙ্গিনীদের আনুগত্যের প্রতীক হিসেবে গোলাপ উপহার দিতেন। ১৭ শতকের ইংল্যান্ডে, রোজ ডে হয়ে ওঠে ছুটির দিন। এই দিনটিতে বিশেষ করে রোমান্টিক কবিতা এবং গান চর্চা হত। রানি ভিক্টোরিয়ার যুগে প্রেমিক-প্রেমিকারা ভালোবাসা প্রকাশের জন্য পরস্পরকে লাল গোলাপ উপহার দিতেন। শুধু তাই নয়। কথিত আছে মোগল সম্রাজ্ঞী নুরজাহান নিজেও লাল গোলাপ পছন্দ করতেন। তাকে ভালোবেসে বিয়ে করেছিলেন মোগল সম্রাট জাহাঙ্গির। তিনি তার বেগমকে খুশি রাখতে প্রতিদিন একটন তাজা গোলাপ নুরজাহানকে পাঠাতেন।

গোলাপ ফুলের বিভিন্ন রংয়ের রয়েছে বিভিন্ন অর্থ। তাই সঙ্গীকে গোলাপ ফুল উপহার দেওয়ার আগে ভাগেই জেনে নিন কোন রংয়ের গোলাপের কোন অর্থ রয়েছে।

বেগুনি গোলাপ: এই রংয়ের গোলাপফুল গুলো ‘প্রথম দেখা’ বা ‘প্রথম প্রেমে পড়ার অনুভূতির’ প্রতীক।

গোলাপি, হলুদ এবং কমলা গোলাপ: এ রংয়ের গোলাপগুলো রোমাঞ্চ, শ্রদ্ধা, বন্ধুত্বের প্রতীক।

সাদা গোলাপ: সাদা গোলাপ বিয়ের একটি ঐতিহ্যবাহী অংশ। তাই সাদা গোলাপ দেওয়ার মানে হচ্ছে বিয়ের জন্য প্রপোজ করা।

লাল গোলাপ: লাল গোলাপ সৌন্দর্য, প্রেম ও একে অপরের যত্ন নেওয়ার অঙ্গীকারের প্রতীক।

এবার সম্পর্কের অবস্থান বুঝে বিশেষ রংয়ের গোলাপ ফুলটি দিন রোজ ডে তে সেই বিশেষ মানুষটিকে। চাইলে সব কয়টি রংয়ের গোলাপ ফুলের তোড়াও উপহার দিতে পারেন সেই প্রিয় মানুষটিকে।

এমটিআই

Wordbridge School
Link copied!