• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

২ দিন পর সংসদে বৈঠক


নিজস্ব প্রতিবেদক জুন ৬, ২০২১, ১২:৩৫ পিএম
২ দিন পর সংসদে বৈঠক

ফাইল ফটো

ঢাকা: দুইদিন বিরতির পর জাতীয় সংসদের বৈঠক রোববার বেলা ১১টায় শুরু হয়েছে। এতে সভাপতিত্ব করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এর আগে গত ২ জুন চলমান একাদশ সংসদের ১৩তম ও বাজেট অধিবেশন শুরু হয়। এর পরদিন সংসদে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করা হয়।

করোনা পরিস্থিতিতে আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট মানুষের জীবন-জীবিকার রক্ষাকে প্রাধান্য দিয়ে করা হয়েছে। বাংলাদেশের ৫০তম প্রস্তাবিত এ বাজেটের পরিমাণ ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। যা স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেটের আকারের চেয়ে ৭৬৭ দশমিক ৯৬ গুণ বড়।

মহামারির কারণে জাতীয় সংসদে অনাড়ম্বরভাবে বাজেট উত্থাপন হয়। সংসদে ১৭০ জনের মতো এমপি উপস্থিত ছিলেন। কারোনার জন্য দূরত্ব বজায় রাখার জন্যই এ ব্যবস্থা। আর সব মন্ত্রী-এমপিকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সংসদে প্রবেশ করতে হয়েছে। দেখাতে হয়েছে করোনা নেগেটিভ সার্টিফিকেট।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবার এক ঘণ্টারও বেশি সময় বাজেট উপস্থাপন করলেও নিজে পাঠ করেছেন সব মিলিয়ে ১৫ মিনিটের মতো। বাকি পুরোটাই তিনি পাওয়ার পয়েন্ট এবং অডিও-ভিজুয়াল পদ্ধতিতে বাজেট উপস্থাপন করেন। অর্থমন্ত্রীর অনুরোধে তার ১৯২ পৃষ্ঠার বাজেট বক্তব্য পঠিত বলে সংসদে গ্রহণ করা হয়।

সোনালীনিউজ/এমএইচ
 

Wordbridge School
Link copied!