• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

সংসদে আরও ১০ স্থায়ী কমিটি গঠন, ঠাঁই পেলেন যারা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৬, ২০২৪, ০৯:২৭ পিএম
সংসদে আরও ১০ স্থায়ী কমিটি গঠন, ঠাঁই পেলেন যারা

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদে আরও ১০টি স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। আজ মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে কমিটিগুলো গঠন করা হয়। সংবিধানের ৭৬ অনুচ্ছেদ অনুসারে সংসদ নেতার অনুমতিক্রমে চিফ হুইপ নূর ই আলম চৌধুরী কমিটি গঠনের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

আজ গঠিত কমিটিগুলোর মধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে আ ফ ম রুহুল হককে। কমিটির সদস্যরা হলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী, সংসদ সদস্য নুরুজ্জামান আহমেদ, মো. আবুল কালাম আজাদ, মো. শামীম শাহনেওয়াজ, সাহাদারা মান্নান, এ বি এম শহিদুল ইসলাম, এনামুল হক বাবুল ও মোহাম্মদ আব্দুল ওয়াহেদ।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন রেজওয়ান আহাম্মদ তৌফিক। কমিটির সদস্যরা হলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী, সংসদ সদস্য মো. আবদুর রশীদ, সেখ সালাহউদ্দিন, মো. মুজিবুল হক, জাহাঙ্গীর আলম, আবদুল্লাহ আল কায়সার, মো. গোলাম ফারুক ও মুজিবুর রহমান।

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে এ বি এম ফজলে করিম চৌধুরীকে। কমিটির সদস্যরা হলেন এ মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী, সাবেক মন্ত্রী নুরুল ইসলাম সুজন, সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, শামীম ওসমান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, মুহাম্মদ সাইফুল ইসলাম ও মো. শফিকুর রহমান।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে। কমিটির সদস্যরা হলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী, সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, মির্জা আজম, ইকবালুর রহিম, মো. আলী আজগার, মাহবুব উর রহমান, মো. আবদুস সবুর ও মো. ইয়াকুব আলী।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মু. জিয়াউর রহমান। কমিটির সদস্যরা হলেন—মন্ত্রী/প্রতিমন্ত্রী, সংসদ সদস্য মো. আলী আজগার, মো. আবু জাহির, তানভীর শাকিল জয়, সেলিম মাহমুদ, আবদুর রউফ ও মো. ওমর ফারুক।

পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন রমেশ চন্দ্র সেন। কমিটির সদস্যরা হলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী, সংসদ সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, নুরুন্নবী চৌধুরী, সৌমেন্দ্র প্রসাদ পান্ডে, রণজিত চন্দ্র সরকার ও এ বি এম রুহুল আমিন হাওলাদার।

নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে মাহফুজুর রহমানকে। এ কমিটির সদস্যরা হলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী, সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, এম আবদুল লতিফ, গোলাম কিবরিয়া টিপু, মো. জাকারিয়া, ফিরোজ আহম্মেদ স্বপন, হাবিবুন নাহার ও মো. আওলাদ হোসেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ্। কমিটির সদস্যরা হলেন এ মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী, সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীন, মো. মোতাহার হোসেন, মো. রশীদুজ্জামান, মো. সালাহ উদ্দিন মিয়াজী, মো. মজিবর রহমান (মজনু), রেজওয়ান আহাম্মদ তৌফিক ও আবদুল হাফিজ মল্লিক।

পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন এ মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী এম এ মান্নান। কমিটির সদস্যরা হলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী, রফিকুল ইসলাম, ড. বীরেন শিকদার, মো. আব্দুর রাজ্জাক, সাইফুজ্জামান চৌধুরী, মো. আবদুস সবুর ও এ কে এম মোস্তাফিজুর রহমান।

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন এ মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কমিটির সদস্যরা হলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী, সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির, মো. আবুল কালাম আজাদ ও এ কে এম সেলিম ওসমান।

এমএস

Wordbridge School
Link copied!