• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ফোন ব্যবহার নিষিদ্ধ যেসব স্থানে


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক জুন ১৪, ২০২২, ০১:২৭ পিএম
ফোন ব্যবহার নিষিদ্ধ যেসব স্থানে

প্রতীকী ছবি

ঢাকা :  মোবাইলফোন এখন সবার হাতে হাতে। বিনোদন, যোগাযোগ বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। দেখা যায় অনেকেই মোবাইল নিয়ে বেশি ব্যস্ত থাকেন সবসময়। তবে বিশ্বে এমনও কিছু স্থান আছে যেখানে মোবাইলফোন ব্যবহার করা অপরাধ বলে বিবেচিত। এসব স্থানে গিয়ে ভুলেও মোবাইলফোন ব্যবহার করলেই গুনতে হবে মোটা জরিমানা।

চলুন তবে জেনে নেওয়া যাক : গ্রিন ব্যাংক, আমেরিকা : ছোট্ট একটি আমেরিকান শহর গ্রিন ব্যাংক। পশ্চিম ভার্জিনিয়ার অ্যালেগেনি পর্বতমালার একটি সুন্দর একটি শহর গ্রিন ব্যাংক। তবে সেখানে মোবাইলফোন ব্যবহার করতে পারবেন না আপনি। কারণ বিজ্ঞানীরা সেখানে দিনরাত পরিশ্রম করছেন মহাবিশ্বের প্রান্তে বিস্ফোরিত ছয়াপথের শব্দ রেকর্ড করতে।

গবেষকদের মতে, একটি মোবাইলফোন ব্যবহার করা না হলেও তার থেকে প্রায় তিন ওয়াট শব্দ নির্গত হয়। তারা যে শব্দটি রেকর্ড করার চেষ্টা করছেন সে কাজে ব্যাঘাত সৃষ্টি করে মোবইল ফোন থেকে নির্গত শব্দ।

ওই শহরে ওয়াই ফাই ব্যবহারও নিষিদ্ধ। গবেষকরা প্রায়ই ঘরে ঘরে গিয়ে নাগরিকদের বিভিন্ন ইলেকট্রিক যন্ত্রপাতি বন্ধ করার অনুরোধ জানান।

সিস্টিন চ্যাপেল, ইতালি : ইতালির বিখ্যাত এই উপাসনালয়ে মোবাইলফোন নিয়ে আপনি ঢুকতে পারবেন না। সেখানে প্রবেশ করতেই রক্ষীরা চিৎকার করে আপনাকে জানাবে ‘কোন ছবি বা ভিডিও করা যাবে না’। যদি লুকিয়েও ফোন ব্যবহারের চেষ্টা করেন তাহলে ধরা পড়লেই গুনতে হবে জরিমানা।

আমেরিকান মরুভূমি : আমেরিকান সরকার এখনো সেখানকার বিশাল মরুভূমির আশপাশের বিস্তৃত এলাকায় ফোনের টাওয়ার ইনস্টল করতে পারেনি। তাই সেখানে ভ্রমণকালে আপনি মোবাইলফোন ব্যবহার করতে পারবেন না। লাস ভেগাস, ফিনিক্স ও সল্ট লেক সিটির আশপাশের বিভিন্ন স্থানে আপনার ফোন ব্যবহার করা অসম্ভব।

ক্যারিবিয়ান সৈকত : ক্যারিবিয়ান সৈকতের পাশে বিশাল এলিট দ্বীপপুঞ্জ রিসর্টে মোবাইলফোন ব্যবহার নিষিদ্ধ। এই সৈকতের আধা মাইল স্থানজুড়ে মোবাইলফোন ও ল্যাপটপ ব্যবহার অনুমোদিত নয়।

ফরাসি রেস্টুরেন্ট : মার্সেই থেকে ৩ ঘণ্টা দুরত্বে উত্তর-পশ্চিমে সেন্ট-গুইলহেম-লে-ডেজার্টের একটি রেস্তোরাঁ ‘পেটিট জার্ডিন’। সেখানেও ফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

কেউ নিয়ম না মানলে তার হাতে ধরিয়ে দেওয়া হবে একটি হলুদ কার্ড ও জোরে বাজবে হুইসেল, যাতে অন্য গ্রাহকরা দেখতে পারে তারা কী করছে। নিয়ম না মানলে পরের বার আরো অপমান করা হয় ও লাল কার্ড ধরিয়ে দিয়ে ওই রেস্তোরাঁ থেকে বের করে দেওয়া হয়।

ইয়ালা জাতীয় উদ্যান, শ্রীলঙ্কা : ২০১৫ সাল থেকে বিখ্যাত এই উদ্যানে ফোন নিষিদ্ধ করা হয়েছে। এর কারণ হলো মোবাইলফোনের ফ্রিকোয়েন্সি ও শব্দ প্রাণীদের বিরক্ত করে। তাই এই উদ্যানে ঢুকতে হলে ফোন ছাড়াই যেতে হবে উদ্ভিদ ও প্রাণি দর্শনে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!