• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
মার্কিন রাষ্ট্রদূত মিলারের সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক

নির্বাচনে সহিংসতায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৮, ২০১৮, ০৯:১৯ পিএম
নির্বাচনে সহিংসতায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

ঢাকা : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ভয়ভীতি ও ত্রাসমুক্ত দেখতে চায় জানিয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, নির্বাচনে চলমান সহিংসতার বিষয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।  

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের একথা জানান তিনি।

মার্কিন রাষ্ট্রদূতের বরাত দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বর্তমান নির্বাচনের পরিবেশ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেছেন, আপনারা নিজেরাই শুনেছেন, তিনি ভয়ভীতি-ত্রাসমুক্ত একটি নির্বাচন দেখতে চান। সকলের কাছে গ্রহণযোগ্য, সকলের অংশগ্রহণের মধ্যে দিয়ে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চান। এটিই তাদের সবচেয়ে বেশি প্রত্যাশা।’

মহাসচিব আরও বলেন, ‘তারা (যুক্তরাষ্ট্র) মনে করেন, ভোটারদের ভোটকেন্দ্রে যেতে দেওয়া উচিত। তারা মনে করেন যে কোনো প্রার্থীর ওপর কোনো আক্রমণ যেন না হয়, এক কথায় শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হওয়া উচিত বলে তারা মনে করেন।’

এছাড়া যারা বিরোধী দলে আছেন, তারা তাদের ক্যাম্পেইনও যেন নিরাপদে করতে পারে সেটা নিশ্চিত করা উচিত বলে মার্কিন রাষ্ট্রদূতের বরাত দিয়ে জানিয়েছেন মির্জা ফখরুল।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘আমরা (যুক্তরাষ্ট্র) চাই, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন হোক। নির্বাচনে সহিংসতার বিষয়ে যেসব রিপোর্ট দেখছি, তাতে আমরা উদ্বিগ্ন। এ ব্যাপারে আমাদের অবস্থান হলো সকলের এটা নিশ্চিত করা দরকার যে ভায়োলেন্সকে পরিহার করা এবং একে নিন্দা জানানো।’

মিলার বলেন, ‘যুক্তরাষ্ট্র মনে করে নির্বাচনের পদ্ধতি কার্যকর হবে না, যদি না সবাই নির্বাচনী প্রক্রিয়ায় সমানভাবে অংশগ্রহণ করতে না পারে। আমি সকলকে উদ্ধুদ্ধ করব গণতান্ত্রিক উপায়ে নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য।

আমরা আহ্বান জানাই, সকলকে মুক্তভাবে পুরোদমে নেমে যাওয়ার জন্য নির্বাচনী প্রচারণায়। এর মাধ্যমে ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশগ্রহণ করার জন্য।’

বৈঠকে নেতৃত্ব দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আরও উপস্থিত ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ ও  কেন্দ্রীয় নেতা তাবিথ আউয়াল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!