• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রাইমারি মার্কেট এখন খুবই জমজমাট: বিএসইসি চেয়ারম্যান


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২০, ২০২০, ০৯:০৩ পিএম
প্রাইমারি মার্কেট এখন খুবই জমজমাট: বিএসইসি চেয়ারম্যান

ফাইল ছবি

ঢাকা: শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, ইক্যুইটি মার্কেটে আমরা বেশ ভালো কিছু প্রডাক্ট নিয়ে আসার চেষ্টা করছি। আমরা অনেক আইপিও বাতিল করার পাশাপাশি বেশ কিছু আইপিও’র অনুমোদন দিয়েছি। প্রাইমারি মার্কেট এখন খুবই জমজমাট অবস্থায় আছে।

তিনি বলেন, সবাই প্রাইমারি মার্কেটে বড় ধরনের বিনিয়োগ করছে। এবং লাটারিতে অংশগ্রহণের হার ৮-১০ গুন বেশি দেখতে পাচ্ছি। সুতরাং এই মুহূর্তে প্রাইমারি মার্কেট নিয়ে বিনিয়োগকারীদের অনেক উৎসাহ। সেই কারণে আমাদের সেকেন্ডারি মার্কেট একটু ডিপ্রেশনের মধ্যে আসছে। কারণ সবাই প্রাইমারি মার্কেটে ফান্ড নিয়ে যাচ্ছে। তারপরও দেখলাম আজ ৮০০ থেকে ৯০০ কোটি টাকার মতো লেনদেন হয়েছে।

করোনার মধ্যে এক হাজার কোটি টাকার আশেপাশে যে লেনদেন তা অবশ্যই অর্থনীতির জন্য ভালো দিক বলে মনে করেন তিনি।

মঙ্গলবার (২০ অক্টোবর) দেশের শীর্ষস্থানীয় একটি পত্রিকার অনলাইন আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। আলোচনার বিষয় ছিলো, “ধসে পড়া পুঁজিবাজার; উত্তরণে উদ্ভাবনী উদ্যোগ।”

একটি সরকারি ও দুইটি বেসরকারিসহ মোট ৩টি ব্যাংক খুব শিগগিরই পুঁজিবাজারে আসবে বলে জানান তিনি।

বিএসইসির চেয়ারম্যান বলেন, এছাড়া একটি সরকারি বিদ্যুৎ প্রতিষ্ঠান ও একটি ইন্স্যুরেন্স কোম্পানি বাজারে আসবে। তাদের আবেদন আমাদের কাছে রয়েছে।

তিনি জানান, ব্যাংকগুলোর মধ্যে এনআরবিসি ব্যাংক আবেদন করেছে। অন্যগুলোর সাথে সব ধরনের আলোচনা হয়ে গেছে। আবেদন পাইনি বলে নাম জানাচ্ছি না।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির আবেদনও আমাদের কাছে আছে। সাধারণত ব্যাংকের আবেদন আসলে আমরা সেগুলোকে গুরুত্বের সাথে দেখি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, ৫ মাসের মধ্যে সূচক এক হাজার পয়েন্টের উপর বাড়িয়ে নিয়ে আসছি। এই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে তেমন কোনো সাহায্য আমি পাইনি। তদুপরি মাঝখানে যারা একটু লোকশানে ছিলো তাদের অনেকেই লাভের টাকা বের করে নিয়ে যাওয়ার কারণে একটু চাপ পড়েছে। না হলে মার্কেটটা আরও একটু ভালো হতো। এরপরও মানুষ কেনাকাটা করবেই। কোনোদিন বিক্রি করবে, কোনোদিন কিনবে।

তিনি বলেন, আমি আশা করছি আমরা একটা স্টেডি মার্কেট দিতে পারছি। এখন আমাদের হিসাবে বাজারটা স্টেডি আছে। গ্রাজুয়ালি ভালো করছে। নতুন প্রডাক্ট আসলে ইক্যুইটি মার্কেট আরও ভালো হবে। প্রাইমারি মার্কেটে আরও ভালো কোম্পানি নিয়ে আসবে। যেমন-একটি ব্যাংক এসে গেছে, আরও তিনটি ব্যাংক আসার পথে। সরকারি একটি নতুন কোম্পানি আসার পথে। সরকারি প্রতিষ্ঠান যেটি আসবে সেটি একটি বিদ্যুৎ কোম্পানি। সরকারি ব্যাংক রূপালী ব্যাংক বাজারে আসবে। তারা ভালো বিনিয়োগ করবে। আর বেসরকারি দুটি ব্যাংক আসবে।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

Wordbridge School
Link copied!