• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের রোমাঞ্চ ছড়িয়ে টেস্ট জিতল ইংল্যান্ড


ক্রীড়া ডেস্ক আগস্ট ২৫, ২০১৯, ০৯:৩২ পিএম
বিশ্বকাপের রোমাঞ্চ ছড়িয়ে টেস্ট জিতল ইংল্যান্ড

ঢাকা : টেস্ট ম্যাচ এত রোমাঞ্চকর হতে পারে তা হেডিংলি টেস্ট না দেখলে বোঝা যেত না। অস্ট্রেলিয়াকে ১৭৯ রানে অলআউট করে ইংল্যান্ড গুটিয়ে গিয়েছিল মাত্র ৬৭ রানে। এরপর ২৪৬ রানে অস্ট্রেলিয়া অলআউট হলে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৫৯। কিন্তু ২৮৬ রানে ৯ উইকেট হারানো ইংল্যান্ড শেষ অবধি টেস্ট জিততে পারে সেটি কেউ ভাবেননি। শেষ অবধি ইংল্যান্ডের বিশ্বকাপের নায়ক বেন স্টোকস বিশ্বকাপের রোমাঞ্চ ছড়িয়ে ইংল্যান্ডকে জিতিয়ে দিল ১ উইকেটে। স্টোকস অপরাজিত ছিলেন ১৩৫ রানে। এই জয়ে অ্যাশেজে ১-১ এ সমতা ফিরল।

হেডিংলি টেস্ট জিততে হলে ইংল্যান্ডকে করতে হতো ৩৫৯। চতুর্থ ইনিংসে ইংল্যান্ড এই রান তাড়া করে জয় পেলে তা হবে হেডিংলি ক্রিকেট গ্রাউন্ডে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়। একটা সময় মনে হচ্ছিল পারবে না ইংল্যান্ড। আর মনে হওয়াটাই স্বাভাবিক ২৮৬ রানেই যে চলে গেছে ৯ উইকেট। ব্যাটসম্যান বলতে এক বেন স্টোকস। শেষ উইকেট জুটিতে এই লম্বা পথপাড়ি দিতে পারবেন একেবারে লেজের ব্যাটসম্যান নিয়ে? অবিশ্বাস্যভাবে সেই কাজটিই করে দেখালেন স্টোকস। নিঃসন্দেহে স্টোকসের ১৩৫ রানের ইনিংসটি তাঁকে অমরত্ব এনে দেবে।

চতুর্থ দিনের শুরুতেই বড় ভুলটা করেন অধিনায়ক জো রুটই। আগের দিন ৭৫ রানে অপরাজিত থাকা ইংলিশ অধিনায়ক ছিলেন বড় ভরসার নাম। কিন্তু তিনি আর ভরসা দিতে পারলেন কোথায়? নিজের নামের পাশে মাত্র ২ রান যোগ করেই নাথান লায়নের বলে ক্যাচ দিয়েছেন ডেভিড ওয়ার্নারের হাতে। রুট ফেরার পর বেন স্টোকসের সঙ্গে জুটি বাঁধেন জনি বেয়ারস্টো। ২৪৫ রানে এই জুটি বিচ্ছিন্ন করেন জশ হ্যাজেলউড। লাবুশানেকে ক্যাচ দিয়ে ফিরে যান বেয়ারস্টো (৩৬)। এরপরই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ইংলিশ ব্যাটিং লাইনআপ। ২৪৫ থেকে ২৮৬ রানের মধ্যে চলে যায় আরও ৪ উইকেট।

এরপর থেকেই শুরু হয় স্টোকসের একক সংগ্রাম। যেখানে শেষ অবধি জয়ী হয়েছেন তিনিই। জ্যাক লিচকে সঙ্গে নিয়ে অসাধ্য সাধন করেছেন স্টোকস। ১৭ বল খেলে ১ রানে অপরাজিত ছিলেন লিচ। অন্যপ্রান্তে যা করার একাই করেছেন স্টোকস। ম্যাচ বের করে নিয়ে গেছেন দৃঢ়তার সাথে। কখনও নিজের লক্ষ্য থেকে চ্যুত হননি স্টোকস। ২১৯ বলে খেলেছেন অপরাজিত ১৩৫ রানের ইনিংস। ১১টি বাউন্ডারি আর আটটি ছক্কা মেরেছেন। ইংল্যান্ডের জয়ের জন্য যখন প্রয়োজন ৮ রান। তখন বল করতে আসেন নাথান লায়ন। সেই ওভারে ছক্কা মেরে ব্যবধান কমান স্টোকস। এর এক বল পরেই রান আউটের সহজ সুযোগ হাতছাড়া করেছেন লায়নই। পরের ওভারে কামিন্সকে বাউন্ডারি মেরে বিশ্বকাপ জেতার মতো উদযাপন করেছেন স্টোকস। ৮৫ রানে ৪ উইকেট নিয়েছেন হ্যাজেলউড।

সোনালীনিউজ/আরআইবি/এএস

Wordbridge School
Link copied!