• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ব্রুনাই সফরে ৭ চুক্তি হতে পারে


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৯, ২০১৯, ০২:৫৪ পিএম
ব্রুনাই সফরে ৭ চুক্তি হতে পারে

ঢাকা : ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়ার আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে আগামী রোববার সে দেশে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে দেশটির সঙ্গে সাতটি সমঝোতা স্মারক সই হবে বলে আশা করা হচ্ছে।

পাশাপাশি দুই দেশের কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ দিতে কূটনৈতিক নোট বিনিময় হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এই সফরের বিস্তারিত তুলে ধরেন। ব্রুনাই ও বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য মাত্র ১০ লাখ ডলারের। যদিও বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগের সক্ষমতা আছে দেশটির।

এছাড়া ব্রুনাইয়ের সঙ্গে রোহিঙ্গা সঙ্কট নিয়েও আলোচনা হবে। ভিসা ওয়েভার সংক্রান্ত, কৃষি, শিল্প ও সংস্কৃতি, যুব ও ক্রীড়া, মৎস্য সম্পদ, প্রাণিসম্পদ ও জ্বালানি খাতে সহযোগিতা বিষয়ে সমঝোতা স্মারকগুলো সই হওয়ার কথা। উভয়পক্ষের সম্মতিতে সমঝোতা স্মারক ইতোমধ্যে চূড়ান্ত হয়েছে। আরো একটি বিবেচনায় রয়েছে। ব্রুনাইয়ের বিনিয়োগের প্রতিশ্রুতি পাওয়ার বিষয়েও আমরা আশাবাদী।

পররাষ্ট্র সচিব (বাইলেটারাল) মো. কামরুল আহসান বলেন, বিশ্বের সবচেয়ে বড় বিনিয়োগকারীদের একটি ব্রুনাই। তারা আমাদের কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণে বিনিয়োগ করতে পারে। সফরে ইস্তানা নুরুল ইমানের বাইতুল মেসউয়ারায় সুলতানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় রোববার বিকাল পৌনে ৩টায় ব্রুনাইয়ের রাজধানী বন্দরসেরি বেগওয়ানের ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন প্রধানমন্ত্রী।

যুবরাজ হাজি আল মুহতাদি বিল্লাহ বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন। সেখান থেকে মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রীকে নেওয়া হবে এম্পায়ার হোটেল অ্যান্ড কান্ট্রি ক্লাবে। এই হোটেলেই অবস্থান করবেন তিনি। সফরের প্রথম দিন ওই হোটেলের বলরুমে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

পরে বাংলাদেশ হাই কমিশনারের দেওয়া নৈশভোজে যোগ দেবেন। পরদিন সোমবার ব্রুনাইয়ের সুলতান বলকিয়ার সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানের চেরাদি লায়লা কেনচানায় সুলতান ও রাজ পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হবেন। এরপর সুলতানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠক শেষে সমঝোতা স্মারক সই হবে।

বিকালে এম্পায়ার হোটেলে ব্রুনাই ও বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যকার বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এরপর জামে আসর মসজিদ পরিদর্শন এবং সেখানে আসর নামাজ আদায় করবেন। এরপর সুলতানের সরকারি বাসভবনে তার দেওয়া ভোজসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার সকালে ব্রুনাইয়ের রাজধানীর কূটনৈতিক এলাকা জালান কেবাংসানে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন শেষে স্থানীয় সময় বিকাল ৫টায় ঢাকার উদ্দেশে ব্রুনাই ছাড়বেন। সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!