• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ায় শ্রমিক যাবে নতুন নিয়মে


বিশেষ প্রতিনিধি আগস্ট ২৮, ২০১৮, ০৩:২৩ পিএম
মালয়েশিয়ায় শ্রমিক যাবে নতুন নিয়মে

ঢাকা : মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়নি পরিবর্তন হয়েছে শ্রমিক নেয়ার পদ্ধতি। আগে মাত্র দশটি এজেন্সির মাধ্যমে কর্মী নেয়া হলেও এবার তা উন্মুক্ত করে দেয়া হবে বলে জানাচ্ছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। তবে সব এজেন্সিকে সুযোগ দেয়ায় অসম প্রতিযোগিতা ও দালাল দৌরাত্ম্য বাড়ার আশঙ্কা করছেন অভিবাসন বিশ্লেষকরা।

মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে ২০১৬ সালে চালু হয় জি-টু-জি প্লাস পদ্ধতি। সে আলোকেই বাংলাদেশের ১০টি এজেন্সি নির্ধারণ করে দেয় মালয়েশিয়া সরকার। এই প্রক্রিয়ায় গত দেড় বছরে মালয়েশিয়া গেছেন এক লাখ ৭৯ হাজার ৩৩০ জন।

এতে ৪০ হাজার টাকা ব্যয় হওয়ার কথা থাকলেও, জনপ্রতি ৩ থেকে ৪ লাখ টাকা আদায়ের অভিযোগ এসব এজেন্সির বিরুদ্ধে।

সম্প্রতি একচেটিয়া শ্রমিক নিয়োগের পদ্ধতি বাতিল করেছে মালয়েশিয়া। ১৪ই আগস্ট পার্লামেন্টে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সভাপতিত্বে বিদেশি শ্রমিক ব্যবস্থাপনা বিষয়ক বিশেষ কমিটির বৈঠকে নেয় হয় এই সিদ্ধান্ত।

আর এরই মধ্যে তা জানিয়ে দেয়া হয়েছে বাংলাদেশকে। তবে সংশ্লিষ্টরা বলছেন, নিয়োগ বন্ধ নয়, বাতিল হয়েছে জি-টু-জি প্লাস পদ্ধতি। নতুন পদ্ধতিতে কম অভিবাসন ব্যয়ে দ্রুত শ্রমিক নিয়োগ চালু করতে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর তাগিদও দিচ্ছেন বিশ্লেষকরা।

চলতি বছরের প্রথম সাত মাসে সাড়ে ৪ লাখ বাংলাদেশি কাজের জন্য গেছেন বিদেশে। এর মধ্যে মালয়েশিয়ায় গেছেন এক লাখ ৯ হাজার ৫৬২ জন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!