• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মাশরাফি ভাইয়ের জন্যই আজ আমরা এখানে বলছেন তামিম


ক্রীড়া প্রতিবেদক জুন ১৫, ২০১৯, ০৮:০৪ পিএম
মাশরাফি ভাইয়ের জন্যই আজ আমরা এখানে বলছেন তামিম

ছবি সংগৃহীত

ঢাকা: বাংলাদেশের ক্রিকেট বদলে গেলেও সমর্থকরা বদলাননি একটুও। চুন থেকে পান খসলেই তারা সমালোচনায় মেতে ওঠেন ক্রিকেটারদের। ভুলে যান দুদিন আগেও ওই ক্রিকেটারদের পারফরম্যান্স। এই বিশ্বকাপেও বাংলাদেশ পরপর দুই ম্যাচ হারের পর ক্রিকেটারদের সমালোচনা হচ্ছে। এরমধ্যে আছেন স্বয়ং অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহরাও।

শনিবার টন্টনে এসব সমালোচকদের জবাব দিয়েছেন ওপেনার তামিম ইকবাল। বিশেষ করে মাশরাফির সমালোচকদের তিনি একহাত নিয়েছেন। তামিম বলেছেন, ‘আমারও সমালোচনা হচ্ছে শুনেছি। আমি আমার কথা বাদই দিলাম। মাশরাফি ভাইয়ের কথাই বলি। কিছুদিন আগে আমি এক সাক্ষাৎকারে বলেছিলাম, যারা এসব কথা লিখছে বা বলছে, তারা এসব লেখা বা বলার আগে যদি দুইটা মিনিট একটুখানি চিন্তা করে যে আমি কার ব্যাপারে বলছি!

যার সম্পর্কে বলছি, সে বা তিনি পেছনের পনের-ষোল বছর বাংলাদেশ ক্রিকেটের জন্য কি করেছেন, সেই হিসেব যদি মেলাই! বলা হচ্ছে সে আনফিট! আরে মাশরাফি ভাইকে যদি এখন আনফিট বলেন তাহলে তিনি তো ১০ বছর ধরেই আনফিট! অস্ত্রোপচার হওয়া তার দুটি হাঁটু তো কোনো সময়ই ভালো ছিলো না। তখন কিন্তু আমরা সেটা আবেগপ্রবণ হয়ে দেখেছি। এখন যখন একটু উনিশ-বিশ হচ্ছে (পারফরম্যান্স) তখন সেটাকে আমরা অনেক বড় করে দেখছি। এমন একজন ব্যক্তির বিরুদ্ধে এখন কথা বলাবলি হচ্ছে যে ব্যক্তির হাত ধরেই আজ আমরা এখানে এসেছি। দল হিসেবে এবং ব্যক্তিগতভাবে আমি নিজেও এভাবেই এসেছি। এখন তাকে নির্দয় সমালোচনা শুনতে হচ্ছে। এটা খুবই দুভার্গ্যজনক।’

২০১৫ সালে মাশরাফি বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার পর থেকেই ওয়ানডেতে বদলে যাওয়া এক দল। সে কথা স্মরণ করিয়ে দিয়ে তামিম বলেন, ‘উনি বাংলাদেশ ক্রিকেটকে এতদুর নিয়ে আসার জন্য যা করেছেন, তাতে উনার বিপক্ষে এমনভাবে আলোচনা-সমালোচনা করাটা খুবই দুভার্গ্যজনক! তিনি যা পেয়েছেন তারচেয়ে আরো অনেক অনেক বেশি সন্মান ও শ্রদ্ধা তার পাওয়া উচিত। আসলে লোকে কি বলে সেটা আমি খুব একটা গনায় আনি না। এখানে এসে দেখলাম কিছু কিছু বিদেশি ক্রিকেটার কিসব বলছে?

আমার প্রশ্ন হলো-এই বিদেশিরা নিজেদের ক্যারিয়ারে কি করেছে? আগে সেদিকে তাদের নজর দেয়া উচিত। দেশের বাইরের মানুষজন কি বলছে না বলছে, সেটা আমার কাছে খুব বেশি বড়ো কোনো ব্যাপার না। কারণ প্রত্যেকের আলাদা একটা মতামত থাকতেই পারে। তবে দেশের মানুষের এটা বোঝা উচিত- কেউ যদি মাশরাফি মুর্তজার ব্যাপারে কথা বলার আগে অন্তত এটা তার জেনে নিক; মাশরাফি এই দেশকে কি দিয়েছেন! একজন ক্রিকেটারের জীবনে ভালো-মন্দ সময় যাবো।

কখনো ভালো খেলবে। কখনো ভালো খেলবে না। শুধু ভালো খেললেই যে সঙ্গে থাকবেন তা তো না। যখন কোনো ক্রিকেটার খারাপ খেলবে তখনো তার পাশেই থাকতে হবে। এরকম মেগা ইভেন্টে প্রত্যেকটা খেলোয়াড় কিন্তু ভালো খেলে না। এই বিশ্বকাপের যে দল চ্যাম্পিয়ন হবে সেই দলেরও সব খেলোয়াড় কিন্তু ভালো খেলবে না। এগারোজনই ভালো খেলে না। কিছু খেলোয়াড় থাকবেই যারা অফফর্মে থাকবে। আশা করছি মানুষ সামনের সময়টায় সমালোচনা না করে ক্রিকেটারদের অবদানের কথাই বেশি মনে রাখবে!’

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!