• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সৌরভ-রিচার্ডসদের ছাপিয়ে সাকিব


ক্রীড়া প্রতিবেদক জুন ২৪, ২০১৯, ০৮:৩৯ পিএম
সৌরভ-রিচার্ডসদের ছাপিয়ে সাকিব

ফাইল ছবি

ঢাকা: ইংল্যান্ডে বিশ্বকাপ শুরুর আগে মেগা এই আসরে সাকিব আল হাসানের রান ছিল মাত্র ৫৪০। ২৩ ম্যাচে এই পরিসংখ্যানটা বিশ্বসেরা অলরাউন্ডারের পাশে ছিল বেমানান। পরিসংখ্যানটা সমৃদ্ধ করার অভিযান শুরু করেছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচেই। সেই যে শুরু সাকিব আর থামছেনই না। সবাইকে ছাড়িয়ে বিশ্বকাপে সেরা রান সংগ্রাহক এখন সাকিব আল হাসান।

অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ৪১ রান করে আউট হয়েছিলেন। এবারের আসরে কোনো এক ম্যাচে সেটা সাকিবের সর্বনিম্ন রানের ইনিংস। আফগানিস্তানের বিপক্ষে খেলাটা শুরু করলেন ঠিক সেখান থেকেই। সাকিব যখন ব্যাটিংয়ে নামেন বাংলাদেশের রান তখন মাত্র ২৩। যখন ফিরলেন দলীয় স্কোর তখন ১৪৩। ৫১ রানের ঝকঝকে এক ইনিংস খেলে ড্রেসিংরুমে ফেরেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

আউট হওয়ার আগে আবার সবোর্চ্চ রান সংগ্রাহকের মুকুটটা সাকিবের মাথায়। ৪৭৬ রান করে সাকিব আজ পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চকে (৪৪৭)।আরো একটি মাইলফলক স্পর্শ করলেন সাকিব। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে গড়লেন এক হাজার রানের রেকর্ড।

হাজার রান করে সাকিব পেছনে ফেললেন ভিভ রিচার্ডস, সৌরভ গাঙ্গুলী, মার্ক ওয়াহর মতো কিংবদন্তি সব ক্রিকেটারদের। তবে ইনিংসের বিচারে সাকিব একটু বেশি সময় নিয়ে ফেলেছেন। রিচার্ডস হাজার রান পুর্ণ করেন মাত্র ২৩ ইনিংসে, সৌরভ ২১ ও মার্ক ওয়াহ হাজার রান করেন ২২ ইনিংসে। সেখানে সাকিব খেলেছেন  ২৭টি ইনিংস।

বিশ্বকাপে এক হাজার রান ছুঁতে সাকিব করেছেন দুটি সেঞ্চুরি ও আটটি ফিফটি। আর মাত্র দুই উইকেট পেলে ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে এক হাজার রান ও ৩০ উইকেটের মালিক হবেন বাংলাদেশের এই বিশ্বসেরা অলরাউন্ডার।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!