• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কর ফাঁকির অভিযোগ থেকে মুক্ত নেইমার


ক্রীড়া ডেস্ক জুলাই ২৬, ২০১৭, ০৬:০০ পিএম
কর ফাঁকির অভিযোগ থেকে মুক্ত নেইমার

ঢাকা: স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছেড়ে রেকর্ড ট্রান্সফার ফিতে প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) যাওয়ার গুঞ্জন চলছে নেইমারের। বিষয়টি বাস্তবে রুপ পেলে লিগ ওয়ানের ক্লাবটিতে নতুন উদ্দ্যমে সব কিছু শুরু করতে পারবেন এই ব্রাজিলিয়ান তারকা। নিজ দেশে কর ফাঁকির অভিযোগ থেকে সম্পূর্ণ মুক্তি পেলেন নেইমার। এক বিবৃতিতে এ কথা নিশ্চিত করেছেন তার বাবা সিনিয়র নেইমার।

বিবৃতিতে নেইমারের বাবা বলেন, ‘ব্রাজিলের ফেডারেল পাবলিক মন্ত্রণালয় পরিচালিত নেইমারের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে মামলাটির নিষ্পত্তি হয়েছে। ‘অনিয়ম প্রমানিত না হওয়ায় তাকে (নেইমার) মুক্ত ঘোষণা করেছে আদালত। এটি আমাদের জন্য স্বস্তির সংবাদ। গত চার বছর ধরে ঝামেলাটা আমাদের অনেক ভোগাল। আমাদের দেশে ন্যায় বিচার আছে। প্রমাণ করার জন্য আমরা আইনের প্রতিটি ধাপ অনুসরণ করেছি। এখন এটা পরিষ্কার যে আমরা একটি পয়সাও ট্যাক্স ফাঁকি দেইনি।’’

সান্তোস থেকে বার্সেলোনায় আসার সময়ে ট্রান্সফার ফি গোপন করায় নেইমারকে ৫৬.৭ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল। খেলোয়াড়দের পেছনে অর্থ লগ্নিদাতা একটি প্রতিষ্ঠানের অভিযোগ আর বার্সা ও স্পন্সর থেকে আয়ের রিপোর্ট দেখাতে ব্যর্থ হওয়ার অভিযোগে জরিমানা করা হয়েছিল তাকে।

কর ফাঁকির অভিযোগ উঠে লিওনেল মেসি এবং তার বাবার বিরুদ্ধেও। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত সময়ে মেসি প্রকৃত আয় গোপন করে ৬১ লাখ ৫০ মিলিয়ন ডলার কর ফাঁকি দিয়েছেন বলে মেসি ও তার বাবার বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করে স্পেনের কর কর্তৃপক্ষ। মামলায় মেসি ও তার বাবাকে ২১ মাসের স্থগিত কারাদণ্ড দেওয়া হয়। পরে মেসির বাবার শাস্তি কমিয়ে ১৫ মাসের করা হয়। পরে জরিমানার বিনিময়ে ২১ মাসের স্থগিত কারাদণ্ড তুলে নেয় স্পেনের আদালত। তবে মেসিকে জরিমানা গুণতে হয় ৩ লাখ ৭৮ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় ৩ কোটি ৬ লাখ ৮৪ হাজার ১৫০ টাকা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!