• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ক্রেতা-দর্শনার্থীতে জনসমাগম বেশি মেলায়


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১১, ২০১৮, ১১:২২ এএম
ক্রেতা-দর্শনার্থীতে জনসমাগম বেশি মেলায়

ঢাকা : অমর একুশে গ্রন্থমেলার নবম দিন ছিল শুক্রবার (৯ ফেব্রুয়ারি)। মেলার দ্বিতীয় শুক্রবার হিসেবে এদিন ছিল প্রত্যাশিত জনসমাগম। দুপুর গড়াতেই মেলায় ঢোকার প্রবেশপথে দেখা গেল দীর্ঘ লাইন। সময় যেতেই পাঠক-ক্রেতা-দর্শনার্থীতে ভরে ওঠে মেলার প্রতিটি ইঞ্চি। দিন শেষে প্রকাশকদের সঙ্গে কথা বলে জানা গেল, বেচাকেনায় তারা সন্তুষ্ট।

মেলায় উপস্থিত কবি আসাদ চৌধুরী এমন ভিড় বাট্টায় বেজায় খুশি। পান খাওয়া মুখে তৃপ্তির হাসি টেনে বললেন, ‘মেলায় প্রাণ প্রতিষ্ঠা হয়েছে। তিনি বলেন, গ্রন্থমেলা তখনই সৌন্দর্যময় হয়ে উঠবে, যখন এর প্রতিটি কোনায় পাঠকের পা পড়বে। আজকের (গতকাল) চিত্রটা তেমনই। খুব ভালো লাগছে।’

ভালো লাগছে প্রকাশকদেরও। সব প্রকাশকের মুখে লম্বা, তৃপ্তির হাসি। ব্যস্ত প্রকাশকদের গতকাল কথা বলার সুযোগও ছিল কম। এর মধ্যেই সময় প্রকাশনের কর্ণধার ফরিদ আহমেদ হাসিমুখে বললেন, এরকম দিনের জন্যই আমরা সারা বছর অপেক্ষা করি। বই প্রকাশ করি পাঠকের জন্য। পাঠক না থাকলে কি ভালো লাগে?

শুক্রবার ছিল এবারের মেলার তৃতীয় শিশুপ্রহর। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেলার শিশু চত্বরে উচ্ছলতায় মেতে ওঠে শিশুরা। যথারীতি টুকটুকি, হালুম, শিকুরা সঙ্গ দিয়েছে তাদের। আজো একই সময় শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।

অমর একুশে উদযাপনের অংশ হিসেবে গতকাল সকাল ৮টা ৩০ মিনিটে গ্রন্থমেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় ৬৮৭ প্রতিযোগী অংশগ্রহণ করে। আগামী ২৪ ফেব্রুয়ারি ২০১৮ বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হবে।

নতুন বই : বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে, গতকাল মেলায় প্রকাশিত হয়েছে ৩৪৪টি নতুন বই। এর মধ্যে কবিতা ৯৫টি, গল্প ৫৬টি, উপন্যাস ৬৭টি, শিশু সাহিত্য ১৫টি ও অন্যান্য বিষয়ের গ্রন্থ ১১১টি।

উল্লিখিত বইয়ের মধ্যে সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ ‘অগ্রগতির শতপূরণ’ (মজিবুর রহমান খোকা প্রকাশিত), মুহম্মদ জাফর ইকবালের ‘অনলাইন জীবন ও অন্যান্য’ (মজিবুর রহমান খোকা প্রকাশিত), অধ্যাপক শুভাগত চৌধুরীর চিকিৎসা বিষয়ক বই ‘ক্যান্সার’ (মুক্তধারা), ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের  প্রবন্ধ ‘বার্মার রোহিঙ্গা গণহত্যার ইতিহাস’ ও তারিক সজীবের প্রবন্ধ ‘কোথায় পাব মনের মানুষ’ (বিজয় প্রকাশ) অন্যতম।

আজকের অনুষ্ঠান : শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে আজ সকাল ৯টা ৩০ মিনিটে। বিচারক থাকবেন চন্দনা মজুমদার, ইয়াকুব আলী খান এবং সাগরিকা জামালী।

এছাড়া বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘রবি গুহ : মুনীর চৌধুরী : সরদার ফজলুল’ করিম শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মফিদুল হক এবং এমএম আকাশ। আলোচনায় অংশগ্রহণ করবেন বেগম আকতার কামাল, অজয় দাশগুপ্ত, পিয়াস মজিদ ও অলকানন্দা গুহ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!