• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

গাড়িতে বমির ভয়, যা করবেন


লাইফস্টাইল ডেস্ক মার্চ ২২, ২০১৭, ০৪:১৯ পিএম
গাড়িতে বমির ভয়, যা করবেন

ঢাকা: ঈদের ছুটিতে কর্মরত শহর থেকে বাড়ি যাওয়ার মানসিক প্রস্তুতি প্রায় শেষ। ঘোরার পরিকল্পনা দীর্ঘ করেছেন বন্ধু-বান্ধব বা ভাইবোনদের পাল্লায় পড়ে। কিন্তু, ছোট্ট একটি সমস্যা মাটি করে দিতে পারে সব আনন্দ। দীর্ঘ বা ছোট যেকোনো ভ্রমণেই আপনার শত্রু হয়ে দাঁড়াতে পারে বমি হওয়ার প্রবণতা। এবার এসব ভয় ছেড়ে কিছু টোটকা আছে যা মেনে চললে থাকবেন একদম ফিট।

বেড়াতে যাওয়ার আগের দিন ভাল করে রাতে ঘুমিয়ে নিন। বাড়ির লোকজন বা বন্ধুরা যতই বলুক পেট খালি রেখে গাড়িতে উঠতে মোটেও শুনবেন না। খালি পেটে ফল উলটো হয়। হালকা সেদ্ধ কিছু খাবার খান। তবে পেট পুরে আবার খেয়ে ফেলবেন না যেন। আর পেট পুরে পানি পান না করাই উত্তম।  

বড় করে একটা শ্বাস নিয়ে নিন গাড়িতে বসে। অস্বস্তি হলেই এটা করুন। মুখে চুইংগাম বা ক্যান্ডি রাখতে পারেন। সেক্ষেত্রে মিন্ট ফ্লেভারটাই বেস্ট। লবঙ্গ রাখুন মুখে, বেশ উপকারি। এরকম পরিস্থিতিতে আদাও কিন্তু বেশ উপকারি। একটু বিটনুন মাখিয়ে এক কুচি আদা মুখে রাখুন। উপকার পাবেন।

সঙ্গে রাখতে পারেন পাতিলেবু আর বিট লবন। এক টুকরো লেবুর মধ্যে বিটনুনটা মাখিয়ে রাখতে পারেন। মাথা ঘুরলে বা বমি বমি ভাব হলে একটু জিভে ঠেকিয়ে নেবেন। দেখবেন অনেকটা রিলিফ লাগবে। বিট লবনের বদলে সৈন্ধব লবনও চলতে পারে।

যদি কোনও কারণে আগের দিন থেকে মাথাটা হালকা ধরে থাকে তবে তা আর বাড়তে দেবেন না। প্রয়োজনে হালকা ওষুধ নিয়ে নিন। রাস্তা দীর্ঘ হলে মাঝপথে গাড়ি দাঁড় করিয়ে এতটু হাত-পা নেড়েচেড়ে নিন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!