• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিজেই সরে দাঁড়ালেন কুম্বলে


ক্রীড়া ডেস্ক জুন ২১, ২০১৭, ০১:০৫ এএম
নিজেই সরে দাঁড়ালেন কুম্বলে

ঢাকা: চ্যাম্পিয়ন্স ট্রফির আগে থেকেই জল্পনা শুরু হয়েছিল। সেটা চ্যাম্পিয়ন্স ট্রফি চলাকালীনও অব্যাহত থাকল। কোচ অনীল কুম্বলে ও অধিনায়ক বিরাট কোহলির মধ্যে মুখ দেখাদেখিও নাকি বন্ধ হয়েছিল। সংবাদমাধ্যমের এসব খবর কোহলি ভিত্তিহীন বলে উড়িয়েও দিয়েছিলেন ভারত অধিনায়ক। কিন্তু দ্বন্দ্বের বিষয়টি আর কতদিন চাপা থাকে। শেষ অবধি কুম্বলেই দফরফা করে ফেললেন। নিজে থেকেই সরে দাঁড়ালেন।

 চ্যাম্পিয়ন্স ট্রফির পরই শেষ হয়ে গেছে কুম্বলের চুক্তি। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত তাঁকে ভারতীয় দলের কোচের দায়িত্ব সামলাতে বলা হয়েছিল। কিন্তু তিনি সরেই দাঁড়ালেন। মঙ্গলবার সকালে লন্ডন থেকে ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে উড়াল দিয়েছে ভারতীয় দল। কিন্তু দলের সঙ্গে যাননি  কুম্বলে। জল্পনা শুরু হয়েছিল সোমবার থেকেই। জানা যাচ্ছিল না আদৌ দলের সঙ্গে যাবেন কি না কুম্বলে। টিম ম্যানেজমেন্টও তা নিয়ে কোনও তথ্য জানাতে পারেনি। ক্রিকেটাররাও ছিলেন পুরো অন্ধকারে। শেষ পর্যন্ত খোলাসা করলেন স্বয়ং কুম্বলেই।

সকালে দলের সঙ্গে না যাওয়ার কারণ হিসেবে বিসিসিআইয়ের তরফ থেকে জানানো হয়েছিল,  আইসিসির সভার জন্য থেকে গেছেন তিনি। কিন্তু বোঝাই যাচ্ছিল সরে দাঁড়ানোর প্রস্তুতি নিচ্ছেন তিনি। এমনও শোনা গেছে, বিমানবন্দরে খেলোয়াড়রা কোচের জন্য অপেক্ষাও করেন। কিন্তু তিনি না আসায় শেষ পর্যন্ত উড়ে যেতে হয় দলকে। আইসিসির যে সভার জন্য কুম্বলে থেকে যাচ্ছেন বলে জানিয়েছিল সেই সভা শুরু হয়েছে সোমবার থেকে, চলবে ২৩ জুন পর্যন্ত।

আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান কুম্বলে। যাঁরা আইসিসির  আইন নির্ধারণ করে। কিন্তু এর সঙ্গে কুম্বলের না যাওয়ার পেছনে কারণ যেটা ছিল তা পরিষ্কার হয়ে গেল কিছুক্ষণের মধ্যেই। কোহলি ও কুম্বলের সম্পর্ক যে তলানিতে এসে ঠেকেছে সেটা এতদিনে জেনে গেছে সকলেই। যে কারণে শুরু হয়েছে নতুন কোচের খোঁজ। বিজ্ঞাপন দেওয়া হয়েছে আবেদনপত্র চেয়ে। যেটা কুম্বলের পক্ষে মেনে নেওয়া সম্ভব ছিল না। তাঁর হাত ধরে কম সাফল্য পায়নি ভারতীয় দল। ঘরের মাঠে টানা টেস্ট সিরিজ জয়, চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পৌঁছনো সবই রয়েছে সেই তালিকায়। তারপরও সরে যেতে হলো কুম্বলেকে স্রেফ অধিনায়কের সঙ্গে দ্বন্দ্বের কারণে। এখন দেখাই যাক, নতুন কোচের সঙ্গে কোহলির কী রকম জমে!

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!