• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পহেলা ফ্রেব্রুয়ারি অমর একুশে বইমেলা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩০, ২০১৭, ০৯:২৫ পিএম
পহেলা ফ্রেব্রুয়ারি অমর একুশে বইমেলা

ঢাকা: বছর ঘুরে আবারও আসছে ভাষার মাস ফেব্রুয়ারি। আবারও মিলনমেলায় পরিণত হচ্ছে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ। প্রতিবছরের মতো বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে অমর একুশে বইমেলা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন আনুষ্ঠানিকভাবে মেলা উদ্বোধন করবেন। মেলাকে ঘিরে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এবার মেলায় মোট স্টলের সংখ্যা ২১৭টি। এ বছর বাংলা একাডেমি অমর একুশে গ্রন্থমেলা-২০১৭-এর সঙ্গে আয়োজন করা হয়েছে ‘সম্প্রীতির জন্য সাহিত্য’ শীর্ষক চার দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন। এ সাহিত্য সম্মেলন ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ২ ফেব্রুয়ারি দেশের ছয়জন বিশিষ্ট লেখক-বুদ্ধিজীবীকে ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন লেখক সম্মাননা-২০১৭’ প্রদান করা হবে।

মেলায় স্টল তৈরির কারিগররা কাজ করে যাচ্ছেন নাওয়া-খাওয়া ভুলে, যেন দম ফেলার সময় নেই তাদের। রঙের কারিগররাও রঙতুলির আঁচড়ে সাজিয়ে নিচ্ছেন বইয়ের স্টলগুলো। কোনো কোনো স্টলের প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে।

মেলায় ‘ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশনা সংস্থা’ স্টলের কারিগর আকমল হোসেন বলেন, আমাদের স্টলের কাজ প্রায় শেষ। বুধবার দুপুরের আগেই আমাদের পুরোপুরি কাজ শেষ হবে। কারিগররা সকাল থেকেই কাজ শুরু করেছেন।

মেলায় রঙতুলির কাজ করছেন বেলাল হোসেন। সর্বশেষ প্রস্তুতি নিয়ে বেলাল বলেন, স্টলে মূলত দুপুরের পর থেকেই রঙের কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে কাজ অর্ধেক সম্পন্ন হয়েছে। আশা করি বুধবার ১২টার আগেই আমাদের রঙের কাজ শেষ হয়ে যাবে।

অমর একুশে গ্রন্থমেলা-২০১৭ পরিচালনা কমিটির সদস্যসচিব ড. জালাল আহমেদ বলেন, অন্যান্য বছরের মতো এবারের বইমেলা অনেক বেশি প্রাণবন্ত হবে। কেননা এবার দেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক প্রেক্ষাপট অনেক ভালো। গত বছরও মেলা প্রাণবন্ত হয়েছিল। আশা করি এবারও মেলায় আরো বেশি লোকসমাগম হবে।

আমাদের দেশে বইমেলার গুরুত্ব অনেক বেশি। আমাদের সাহিত্য ও বুদ্ধিবৃত্তির বিকাশ ঘটছে মূলত এ বইমেলাকে কেন্দ্র করে। বাঙালির ভাষা, সংস্কৃতিবোধ ও ঐতিহ্য হলো অমর একুশে বইমেলার মূল ভিত্তি। লেখক, পাঠক ও প্রকাশকদের কাছে অমর একুশে বইমেলা এক অনন্য উৎসব। এ দেশের সব শ্রেণির পাঠক সারা বছর অপেক্ষা করে থাকে কখন বসবে অমর একুশে বইমেলা। ভাষা আন্দোলন, বাংলা একাডেমি আর একুশের বইমেলা একই সূত্রে গাঁথা। একুশের ভাষা আন্দোলনের অন্যতম প্রধান ফসল বাংলা একাডেমি। একুশে বইমেলা বিকশিত হয়েছে বাংলা একাডেমিকে কেন্দ্র করে।

১৯৮৪ সালে বাংলা একাডেমি কর্তৃক গ্রন্থমেলার জন্য বিধিবদ্ধ নীতিমালা প্রণয়ন করা হয়। একই সঙ্গে এই বইমেলার নামকরণ করা হয় ‘অমর একুশে বইমেলা’। তখন থেকে গৌরবের সঙ্গে প্রতিবছর অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। গুটি কয়েক বই নিয়ে প্রথম যে মেলা শুরু হয়েছিল, আজ তা বাঙালির প্রাণের মেলা। বাঙালি লেখক, প্রকাশক এবং পাঠকদের কাছে বইমেলা এখন মিলনমেলা। ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারি পার হলে ভাঙে এ মিলনমেলা। কিন্তু বইমেলা আমাদের অন্তরে যে বন্ধন তৈরি করে, তা ভাঙে না কখনোই। দেশের প্রতি ভালোবাসা সৃষ্টি করে। অনুপ্রেরণা জোগায়। বাঙালি জাতি অধীর আগ্রহে অপেক্ষা করে এই অমর একুশে বইমেলার জন্য।

বুধবার (১ ফেব্রুয়ারি) বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেল ৩টায় বইমেলার শুভ উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে বিদেশি অতিথিসহ বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার- ২০১৬  দেয়া হবে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে গ্রন্থমেলা পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, সর্বপ্রথম ১৯৭২ সালে বাংলা একাডেমি প্রাঙ্গণে প্রথমবারের মতো এই বইমেলার আয়োজন করা হয়। এরপর প্রতিবছর মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

এবারের বইমেলা ১ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হয়ে চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলা প্রতিদিন বিকেল ৩টায় শুরু হয়ে রাত ৮টা ৩০ মিনিট পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন সকাল ১১টা থেকে শুরু হয়ে রাত ৮টা ৩০ মিনিট পর্যন্ত খোলা থাকবে। এ ছাড়া একুশে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত ৮টা ৩০ মিনিট পর্যন্ত খোলা থাকবে বইমেলা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!