• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বসন্তের বৃষ্টিতে টেনশনে প্রকাশকরা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৩, ২০১৭, ০১:২৪ পিএম
বসন্তের বৃষ্টিতে টেনশনে প্রকাশকরা

ফাইল ছবি

ঢাকা: একুশে বইমেলা চলাকালে বসন্তের বৃষ্টি যে হানা দেবে- এ আশঙ্কা প্রকাশকদের বরাবরই থাকে। সে মোতাবেক ব্যবস্থাও নেয়া হয়। তবে পুরোপুরি টেনশনমুক্ত হতে পারেন তারা।

বুধবার (২২ ফেব্রুয়ারি) দিনগত মধ্যরাতের বৃষ্টি প্রকাশকদের টেনশন একধাপ বাড়িয়ে দিয়েছে। তবে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবে বাতাস বাগড়া দিলে ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি থাকতো।

গত ১৪ ফেব্রুয়ারি বসন্তের প্রথম দিন থেকেই প্রকৃতি উদাসী হয়ে পড়েছে। দিনের দৈর্ঘ যেমন বাড়ছে, তেমনি বাড়ছে রোদের তীব্রতাও। সেই সঙ্গে প্রকৃতি হয়ে উঠছে লাগাম ছাড়া। কখনও বাউরী বাতাসে ধুলো উড়ছে, কখনও পাতা ঝরে পড়ছে। এর মধ্যেই দামাল মেঘের দাপাদাপিও বেড়েছে।  

গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া মহান একুশে গ্রন্থমেলায় এবার বসন্তের ঝড়-বৃষ্টির আশঙ্কায় বাড়তি সতর্কতা নেয়া হয়েছে। আগে ত্রিপল দিয়ে স্টলগুলো বৃষ্টিরোধী করা হলেও তা ছিল অনিরাপদ। তাই এবার স্টলগুলো ছেয়ে দেয়া হয়েছে টিন দিয়ে। তারপরেও বই রাখার জন্য আয়োজকদের কোনো ব্যবস্থা নেই। ব্যক্তিগত উদ্যোগেই ব্যবস্থা করতে হয়েছে প্রকাশকদের। 

প্রবল বাতাসে টিন উড়ে গেলেই বিপদ। বইপুস্তক ভেজার আশঙ্কা থাকে শতভাগ। তবে গত রাতের বৃষ্টি অতোটা ভয়ঙ্কর হতে পারেনি। তারপরে ভয় আশঙ্কা কাটছে না। সে কারণেই বাড়তি সতর্কতা ব্যবস্থাও নিচ্ছেন প্রকাশকরা। 

বলাকা প্রকাশনের স্বত্ত্বাধিকারী শরীফা বুলবুল বলেন, স্টলের উপরে টিনের ছাউনি দেয়া হয়েছে। এরপর ত্রিপল দিয়ে বইগুলো সংরক্ষণ করা হচ্ছে। এরপরেও কিছুটা আশঙ্কা থেকেই যায়। তবে তিনি বলেন, হালকা বৃষ্টি হলে বইমেলা ধুলোমুক্তও হয়।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!