• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু ১৩ জানুয়ারি


সচিবালয় প্রতিবেদক নভেম্বর ৩, ২০১৬, ০৫:২৪ পিএম
বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু ১৩ জানুয়ারি

ঢাকা: আগামী ১৩ জানুয়ারি থেকে টঙ্গীর তুরাগ তীরে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম এ সমাবেশের ৫২০তম পর্ব এটি।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব ইজতেমার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিষয়ক বৈঠকের পর এ তথ্য জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কঠোর নিরাপত্তার মধ্যে আগামী ১৩ জানুয়ারি এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে; চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। আর ২০ জানুয়ারিতে দ্বিতীয় পর্ব শুরু হয়ে চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইজতেমা নির্বিঘ্ন করার জন্য ঢাকার বিভাগীয় কমিশনারকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি সুষ্ঠুভাবে ইজতেমা অনুষ্ঠানের সব বিষয়ে তদারকি করবে।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, বিশ্ব ইজতেমায় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ইজমেতায় আগত বিদেশি মেহমানদের অনুকূলে অন অ্যারাইভাল ভিসা ইস্যু সহজ করতে ফোকাল পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। বিমানবন্দরে বিদেশি মেহমানদের অভ্যার্থনায় এসবি ও তাবলীগ জামাতের প্রতিনিধিদের ব্যবস্থায় একটি ‘অভ্যর্থনা ডেস্ক’ স্থাপন করা হবে।

তিনি জানান, ইজতেমা মাঠসহ আশেপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে পুলিশ ও সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ নিযুক্ত করা হবে। ইজতেমা মাঠের সব প্রবেশ পথ ও কৌশলগত স্থানে আর্চওয়ে, ওয়াচ টাওয়ার, সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। পুলিশের নেতৃত্বে ইজতেমা মাঠে একটি কন্ট্রোলরুম থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, গত বছর ১০১টি  দেশ থেকে ভিআইপিরা ইজতেমায় এসেছিলেন। এবার আরও বেশি হবে। এবার বিভিন্ন দেশের মন্ত্রিপরিষদের সদস্যরাও ইজতেমায় অংশ নেবেন। যুদ্ধ বিধ্বস্ত দেশের মেহমানরাও আসবেন। ওসব দেশের কর্তৃপক্ষ আগতদের তালিকা পাঠাবে। সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, ইজতেমায় অংশ নেয়া মুসল্লিদের সেবা দিতে ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সব সময় প্রস্তুত থাকবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিদের যোগাযোগ সেবা দিতে বিআরটিসিসহ বাস ও ট্রেন সব সময় প্রস্তুত থাকবে।

১৯৬৭ সাল থেকে নিয়মিত ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। চাপ কমাতে ২০১১ সাল থেকে দুই পর্বে ইজতেমা আয়োজন করা হচ্ছে।

Wordbridge School
Link copied!