• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কূটনৈতিক গ্রেপ্তার


নিউজ ডেস্ক জুন ১৩, ২০১৭, ১০:০৬ এএম
যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কূটনৈতিক গ্রেপ্তার

ঢাকা: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশি এক কূটনৈতিককে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ নিউইয়র্কে তার বাসায় আরেকজন বাংলাদেশি নাগরিককে তিন বছরের বেশি সময় ধরে সহিংস নির্যাতন ও হুমকি দিয়ে বিনা বেতনে কাজ করতে বাধ্য করেছেন। 

কুইন্স কাউন্টির অ্যাটর্নির অফিশিয়াল ওয়েবসাইটের বরত দিয়ে খবরটি প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। অভিযুক্ত ব্যক্তির নাম শাহেদুল ইসলাম (৪৫) তিনি ডেপুটি কনসাল জেনারেল অব বাংলাদেশ। 

অভিযোগে বলা হয়, ওই শ্রমিক যুক্তরাষ্ট্রে আসার পর পরই অভিযুক্ত শাহেদুল ইসলাম তার পাসপোর্ট কেড়ে নেন এবং তাকে দিয়ে দৈনিক আঠারো ঘণ্টা কাজ করতে বাধ্য করান।

নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামিম আহসান জানিয়েছেন, অভিযুক্ত শাহেদুলকে ৫০ হাজার ডলার বন্ডে তিনি জামিন আদেশ দেয়া হয়েছে তবে তিনি এখনো মুক্ত হননি। তাকে ১২জুন সকালে আটক করে পুলিশ।

গ্রেপ্তার শাহেদুল ইসলাম

নিউ‌ইয়র্কের কুইন্সবরোর অ্যাটর্নি রিচার্ড ব্রাউন এমন অভিযোগকে খুবই উদ্বেগজনক বলে বর্ণনা করেছেন। আগামী ২৮শে জুন তাকে আবারও আদালতে হাজির হতে হবে।

বাংলাদেশি দূতাবাস কর্মকর্তা আনুমানিক ২০১২ সাল থেকে ২০১৬ সালের মে মাস পর্যন্ত কোনও ধরনের অর্থ ছাড়াই একজন ব্যক্তিকে তার বাড়িতে কাজ বাধ্য করেন। এরপর মোহাম্মদ আমিন নামে ওই ব্যক্তি গত বছর মে মাসে পালিয়ে যায় এবং পুলিশের কাছে অভিযোগ জানায়। শাহেদুলের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে তাকে ১৫ বছরের জেল খাটতে হতে পারে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!