• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

রমজানের প্রথম জুমায় মুসল্লিদের ঢল


ধর্ম ডেস্ক জুন ২, ২০১৭, ০১:৫০ পিএম
রমজানের প্রথম জুমায় মুসল্লিদের ঢল

ফাইল ছবি

ঢাকা: পবিত্র রমজান মাস শুরু হয়েছে। আজ শুক্রবার মাহে রমজানের প্রথম জুমার নামাজ। আজ রমজানের অন্যান্য দিনের চাইতে সকল মসজীদে জুমার নামাজ আদায় করতে মুসল্লিরা ধর্মিয় ভাবগাম্বির্য ও আবেগ পরিপূর্ন।

পবিত্র মাহে রমজানের প্রথম জুমার জামাতে মসজিদে মসজিদে ছিল মানুষের ঢল। নামাজ শেষে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। রহমতের দশদিনের প্রথম জুমায় রোজাদার মুসল্লিরা বেশ আগে থেকেই উপস্থিত হন মসজিদে। তবে শেষদিকে মুসল্লিদের ঢল নামায় ঠাঁই হয়নি মসজিদের ভিতর ও বাইরের চত্বরে। প্রতিটি মসজিদই নামাজের বেশ আগেই পূর্ণ হয়ে যায় এবং বাইরের রাস্তা বা সংলগ্ন স্থানে নামাজ আদায় করতে হয় বিপুলসংখ্যক মুসল্লিকে।

কেবল রাজধানী নয়, সারাদেশের মসজিদগুলোতেই ছিল মুসল্লিদের ভিড়। তবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, গুলশান আজাদ মসজিদ, মহাখালী গাউসুল আজম, আজিমপুর ছোট দায়রা শরীফ মসজিদ, মিরপুরের রোকেয়া সরণির মসজিদ, কাজীপাড়া, শেওড়াপাড়া মসজিদ, হাইকোর্ট মাজার মসজিদ, মিরপুর হযরত শাহআলী মাজার মসজিদ, কাজীপাড়া, মোহাম্মদপুর আল-আমিন মসজিদ, যাত্রাবাড়ী, শেওড়াপাড়া মসজিদসহ রাজধানীর ছোট-বড় সব মসজিদে রমজানের প্রথম জুমায় ছিল মানুষের উপচেপড়া ভিড়।

বহু মসজিদের ভেতর স্থান সংকুলান না হওয়ায় জুমার নামাজে আগত মুসল্লিরা রাস্তার ওপরই জায়নামাজ, পলিথিন ও কাগজ বিছিয়ে নামাজ আদায় করেন।

সকল মসজিদেই জুমার বয়ানে রোজার গুরুত্ব তুলে ধরা হয়। জুমার নামাজশেষে মহান রাব্বুল আলামিনের দরবারে দেশ ও জাতির কল্যাণসহ বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনায় বিশেষ মোনাজাতে শরিক হন মুসল্লিরা।

অপ্রীতিকর ঘটনা এড়াতে জুমার নামাজকে ঘিরে বিভিন্ন মসজিদের সামনে ও আশপাশের এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন করা হয়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে কয়েক হাজার নারীসহ ৪০ হাজারেরও বেশি মুসল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করেন।

নামাজ শেষে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়। দুপুর সোয়া ১২টায় আজানের আগেই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজে শরিক হতে মুসল্লিরা আসতে শুরু করেন। দুপুর পৌনে ১টায় জাতীয় মসজিদ মূল ভবনের নীচতলা থেকে সাত তলা কানায় কানায় পূর্ণ হয়ে যায়। দক্ষিণ প্লাজা, পূর্ব প্লাজা এবং উত্তর গেটে পল্টনের রাস্তায় বসে মুসল্লিরা নামাজ আদায় করেন। রাস্তায়ও নামাজ আদায় করতে দেখা গেছে। রাস্তার উপরই জায়নামাজ, পলিথিন ও কাগজ বিছিয়ে নামাজ আদায় করেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!