• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

লজ্জা বাঁচাতে পারলেও ম্যাচ বাঁচাতে পারেননি ধোনি


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১০, ২০১৭, ০৬:১৮ পিএম
লজ্জা বাঁচাতে পারলেও ম্যাচ বাঁচাতে পারেননি ধোনি

ঢাকা: ভারতের মাটিতে ভারতকে শেষ কবে  কে কাঁপিয়ে জিততে পেরেছিল সেটি মনে করা কষ্টসাধ্য। তবে রোববার ধর্মশালায় ভারতের কাঁপাকাঁপি তুলেছিল শ্রীলঙ্কার বোলাররা। ২৯ রানে ৭ উইকেট হারানো রোহিত শর্মার টিম ইন্ডিয়া সর্বনিম্ন স্কোরের লজ্জায় পড়ে কি না সেটি নিয়ে সংশয় তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত সেই লজ্জায় পড়তে দেননি অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনি। তিনি খেলেছেন ‘ওয়ান ম্যান আর্মি’র মতো। স্বাগতিকরা অলআউট হওয়ার আগে তুলতে পেরেছে ১১২ রান। এই রান ১৭৬ বল হাতে রেখেই টপকে গেছে শ্রীলঙ্কা। ৭ উইকেটের জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল দ্বীপরাষ্ট্রটি।

এদিন রান তাড়া করতে গিয়ে শুরুতেই গুনাথিলাকাকে (১) ফেরান জসপ্রীত বুমরাহ। ১৯ রানে লাহিরু থিরিমান্নেকে  শূন্য রানে আউট করে ম্যাচ জমিয়ে তোলেন ভুবনেশ্বর কুমার। তবে উপুল থারাঙ্গা এক প্রান্তে রানের চাকাকে সচল রাখেন। ফিফটি থেকে ১ রান দূরে থাকার সময় তাকে ফেরান হার্দিক পান্ডিয়া। ততক্ষণে শ্রীলঙ্কার স্কোবোর্ডে উঠেছে ৬৫ রান। জয়ের জন্য বাকি কাজটুকু সেরেছেন আঞ্জেলো ম্যাথিউজ (২৫*) ও নিরোশান ডিকওয়েলা। ১টি করে উইকেট নিয়েছেন বুমরাহ, পান্ডিয়া ও ভুবনেশ্বর।

এর আগে টস হেরে  ধর্মশালায় ব্যাট করতে নামা ভারতের শুরুটা হয়েছিল ভুলে যাওয়ার মতো। মাত্র ১৬ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। ১৯৮৩ সালের পর ওয়ানডেতে এত কম রানে কখনো ৫ উইকেট হারায়নি টিম ইন্ডিয়া।

আরো অবাক করা ব্যাপার, প্রথম পাঁচ ওভার শেষে ভারতের রান ছিল মোটে ২। তাতে ২ উইকেট নেই। ম্যাথিউজ-লাকমলের দুর্দান্ত বোলিংয়ে ধ্বংস্তুপে পরিণত হয় ভারত। এক প্রান্তে টানা ১০ ওভার বোলিং করে গেছেন লাকমল। ১৬ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ৪ উইকেট।

শুরুটা ম্যাথিউজ করে দিয়েছিলেন। এরপর যা করার একাই করেছেন লাকমল। পাঁচ ওভারের মধ্যে টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যান ফিরে গেছেন ড্রেসিংরুমে। ধোনির সঙ্গে তখন হার্দিক। মনে হচ্ছিল, দু’জনে প্রতিরোধ গড়বেন। কিন্তু ২৮ রানে ফিরে গেলেন হার্দিকও। ১ রান বাদেই তাকে অনুসরণ করলেন ভুবনেশ্বর।
 
২৯ রানে ৭ উইকেট হারিয়ে তখন অথৈ সাগরে হাবুডুবু খাচ্ছে  ভারত। ধোনি দাঁড়িয়ে না গেলে সর্বনিম্ন রানের লজ্জায় অধোবদন হতে হতো ভারতকে। সাবেক অধিনায়ক কুলদীপ যাদপের সঙ্গে ৪১ রানের মহামূল্যবান জুটি গড়লেন। যাতে লজ্জার হাত থেকে বাঁচল টিম ইন্ডিয়া। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ধোনি ৮৭ বলে খেলেছেন ৬৫ রানের ইনিংস। ছক্কা মেরেছেন দুটি, চার ১০টি। সবচেয়ে বড় কথা, ধোনি লজ্জা থেকে বড় বাঁচা বাঁচিয়েছে ভারতকে।

 সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!