• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮
মণ্ডপ-মন্দির-বাড়িতে হামলা

সারা দেশে ৭১ মামলা, আটক ৪৫০


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৯, ২০২১, ১০:৫০ এএম
সারা দেশে ৭১ মামলা, আটক ৪৫০

রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়া জেলেপল্লীর ২৯টি বাড়ি আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে

ঢাকা : কুমিল্লার ঘটনার জের ধরে দেশের অন্যান্য স্থানে পূজামণ্ডপ, মন্দির, বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলার ঘটনায় এ পর্যন্ত ৭১টি মামলা হয়েছে। এসব ঘটনায় জড়িত সন্দেহে বিভিন্ন জায়গা থেকে ৪৫০ জনকে আটক করা হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) পুলিশ সদরদফতর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়।

এতে বলা হয়েছে, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপ কেন্দ্রিক অপ্রীতিকর ঘটনায় এ পর্যন্ত ৭১টি মামলা রুজু হয়েছে। আরও কিছু মামলা রুজু প্রক্রিয়াধীন রয়েছে। এসব ঘটনায় জড়িত সন্দেহে ৪৫০ জনকে আটক করা হয়েছে। আটকের সংখ্যা আরও বাড়তে পারে।

গত বুধবার (১৩ অক্টোবর) কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন পাওয়ার পর ওই ঘটনার জের ধরে ঢাকা, কুমিল্লা, ফেনী, কিশোরগঞ্জ, চাঁদপুরসহ দেশের বিভিন্ন স্থানে মন্দির ও পূজামণ্ডপে হামলা ও পুলিশের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। সর্বশেষ রংপুরের পীরগঞ্জে এক তরুণের ফেসবুক কমেন্টে ধর্ম অবমাননার অভিযোগ তুলে হিন্দুদের বাড়িঘরে আগুন দেয়া হয়। সেখানেও মন্দির ভাঙচুর করা হয়।

এসব ঘটনায় বিভিন্ন জেলায় একাধিক মামলা হয়েছে। মামলায় কারও কারও নাম উল্লেখ করা হয়েছে। সেইসঙ্গে অজ্ঞাতনামা হিসাবে শতাধিক থেকে শুরু করে কয়েক হাজার মানুষকে আসামি করা হয়েছে। ঘটনাস্থল থেকে আটকের পাশাপাশি পুলিশ অভিযান চালিয়েও বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে।

বুধবার থেকে শুরু হওয়া এসব সহিংসতায় এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন কয়েকশো মানুষ।

পুলিশ সদরদফতরের বার্তায় আরও বলা হয়েছে, ব্যক্তি বা গোষ্ঠী উদ্দেশ্যপ্রণোদিতভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব বা বিভ্রান্তি ছড়িয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করছে। পুলিশের সংশ্লিষ্ট বিভাগ এসব গুজব বা বিভ্রান্তি সৃষ্টিকারীদের মনিটর করছে এবং আইনানুগ ব্যবস্থা নিচ্ছে।

সামাজিক মাধ্যমে বিভ্রান্তি না ছড়াতে ও অযাচাইকৃত সংবাদ বিশ্বাস না করতে সবার প্রতি অনুরোধ জানিয়েছে পুলিশ।

এদিকে কুমিল্লার ঘটনার জের ধরে বুধবার থেকে দেশের ১০ জেলায় পূজামণ্ডপ, মন্দিরসহ হিন্দুদের বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার ঘটনায় করা মামলায় অজ্ঞাতসহ ৯ হাজার ৫২৫ জনকে আসামি করা হয়েছে।

থানা–পুলিশের বরাতে দেখা যায়, নোয়াখালীতে সর্বোচ্চ ১৮টি মামলা হয়েছে। এর মধ্যে হাতিয়ায় আটটি, বেগমগঞ্জে ছয়টি ও সোনাইমুড়ী, কবিরহাট, চাটখিল ও সেনবাগ থানায় একটি করে মামলা হয়েছে। এসব মামলায় ২৮৫ জনের নাম উল্লেখসহ চার হাজার থেকে পাঁচ হাজার ব্যক্তিকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। এসব মামলায় গ্রেফতার হয়েছে ৯০ জন।

দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি মামলা হয়েছে কুমিল্লায়। এসব মামলায় আসামির সংখ্যা ৫৬২। গতকাল পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৪০ জনকে।

চট্টগ্রামে মামলা হয়েছে চারটি। এসব মামলায় অজ্ঞাতসহ এক হাজার ৪৫০ জনকে আসামি করা হয়েছে। গ্রেফতার হয়েছে ৯৩ জন। এছাড়া চাঁদপুর, ফেনী ও গাজীপুরে তিনটি করে মামলা হয়েছে।

সর্বশেষ রংপুরের ঘটনায় গতকাল পর্যন্ত মামলা হয়নি। তবে এ ঘটনায় জড়িত সন্দেহে ৪৫ জনকে আটক করা হয়েছে বলে স্থানীয় পুলিশ জানিয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System