• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

করোনা প্রতিরোধে একটি কার্যকর উপায় জানালেন বিশেষজ্ঞ


নিউজ ডেস্ক এপ্রিল ১৬, ২০২১, ০৯:৪৫ পিএম
করোনা প্রতিরোধে একটি কার্যকর উপায় জানালেন বিশেষজ্ঞ

ঢাকা : এই করোনাকালে গরম পানীয় পানকরা আপনার গলার জন্য ভাল। কিন্তু করোনা ভাইরাস আপনার নাকের পারানসাল সাইনাসের পেছনে ৩ থেকে ৪ দিন লুকিয়ে থাকতে পারে। গরম পানীয় সেখানে পৌঁছায় না।

৪ থেকে ৫ দিন পরে এই ভাইরাসটি আপনার সাইনাসের পেছন থেকে আপনার ফুসফুসে পৌঁছায়। তখন আপনার শ্বাস নিতে সমস্যা হয়। এজন্যই ভাপ নেওয়া খুব জরুরি। ভাপ আপনার পরানসাল সাইনাসের পিছনে পৌছাতে সক্ষম। আপনাকে ভাপ নিয়ে নাকের সাইনাসের পিছনে লুকানো ভাইরাসকে হত্যা করতে হবে।

৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এই ভাইরাসটি অক্ষম হয়ে যায় বা পক্ষাঘাতগ্রস্থ হয়। ৬০ ডিগ্রি সেলসিয়াস এ এই ভাইরাস এতটাই দুর্বল হয়ে যায় যে, মানবদেহের যে কোনো প্রতিরোধ ক্ষমতা এটির বিরুদ্ধে লড়াই করতে পারে। ৭০ ডিগ্রি সেন্টিগ্রেডে এই ভাইরাসটি পুরোপুরি মারা যায়।

এ কাজটিই বাষ্প বা ভাপ করে থাকে। পুরো জনসাধারণ ও স্বাস্থ্য বিভাগ এটি জানে। তবে সকলেই এই মহামারীর সুবিধা নিতে চায়। এজন্যই তারা এই কার্যকর তথ্যটি প্রকাশ্যে আনে না।

যারা বাড়িতে থাকে তাদের দিনের মধ্যে অন্তত একবার ভাপ নেওয়া উচিত। বাইরে গেলে বা কাঁচা বাজারে গেলে দিনে দু'বার করে ভাপ নিতে হবে।  যে বা যারা জনসমাগমে যায় বা মানুষের সঙ্গে দেখা সাক্ষাত করে বা অফিসে যায় তাদের উচিৎ দিনে তিন বার ভাপ নেওয়া।

বাষ্প সপ্তাহ : চিকিৎসকদের মতে, নাক এবং মুখ দিয়ে ভাপ নিলেই করোনাভাইরাস নির্মূল করা সম্ভব। যদি সব মানুষ এক সপ্তাহ ধরে স্টিম ড্রাইভ চালানো শুরু করে তবে মহামারীটি শীঘ্রই শেষ হয়ে যাবে।

সুতরাং একটি পরামর্শ: এখন থেকে এক সপ্তাহের জন্য সকাল এবং সন্ধ্যা দুইবেলা মাত্র ৫ মিনিট করে ভাপ নিতে হবে। আমরা সবাই যদি এই অনুশীলনটি এক সপ্তাহের জন্য করি তবে মারাত্মক কভিড -১৯ মুছে ফেলা সম্ভব হবে। এই অনুশীলনের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং কোনো অর্থও ব্যয় করতে হয় না।

সুতরাং দয়া করে এই বার্তাটি আপনার সমস্ত প্রিয়জন, আত্মীয়স্বজন, বন্ধু এবং প্রতিবেশী দের পৌছে দিন। যাতে করে আমরা সবাই করোনাকে ধ্বংস করতে পারি। এবং সবাই একসঙ্গে অবাধে এই সুন্দর পৃথিবীতে ঘুরে বেড়াতে পারি। ধন্যবাদ।

ডা.এন.এন.ক্যানাপ্পান মাদুরাই।

Wordbridge School
Link copied!