• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

টেক্সাসের সব ইলেকটোরাল ভোট ট্রাম্পের দখলে


নিউজ ডেস্ক নভেম্বর ৪, ২০২০, ০২:০৫ পিএম
টেক্সাসের সব ইলেকটোরাল ভোট ট্রাম্পের দখলে

ঢাকা: ফ্লোরিডার পর এবার টেক্সাসেও জয় পেয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এ রাজ্যের ৩৮টি ইলেকটোরাল ভোটের সবকয়টিই পেয়েছেন তিনি।

মার্কিন নির্বাচনের জয় পরাজয় নির্ধারণের চাবিকাঠি রাজ্যগুলোর ইলেকটোরাল কলেজের হাতে। এমন রাজ্যগুলোকেই ব্যাটলগ্রাউন্ড স্টেট বলা হয়। এরাজ্যগুলোর মধ্যে সব থেকে উল্লেখযোগ্য ফ্লোরিডা এবং টেক্সাস। সবাইকে অবাক করে দিয়ে এই দুই রাজ্যে বাইডেনকে পিছনে ফেলেছেন ট্রাম্প। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর এই দুই রাজ্যে জয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

টেক্সাসেও জয় পাওয়ার পর ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন থেকে ১১টি ইলেকটোরাল ভোটে পিছিয়ে আছেন ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্প এই দুই রাজ্যে ২০১৬ সালেও জয় পেয়েছিলেন ।

ট্রাম্প চূড়ান্ত বিতর্কের সময় জো বাইডেনের উত্তর থেকে একটি ইস্যু করার চেষ্টা করেছিলেন যে বাইডেন নির্বাচিত হলে তেল শিল্প থেকে দূরে সরে যাবে। টেক্সাসের ভোটারদের জীবিকা নির্বাহের জন্য তেল শিল্পের ওপর নির্ভর করে।

রাজ্যটি ঐতিহ্যগতভাবেই রিপাবলিকানদের। কিন্তু এখানে ব্যাপক নির্বাচনী প্রচার চালিয়েছেন জো বাইডেন।

এদিকে ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন। এখন পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ২১৩ ইলেকটোরাল ভোট, আর বাইডেন ২২৪টি।

মার্কিন বার্তা সংস্থাগুলো জানিয়েছে, ভোটের পরিবেশ ছিল উৎসাহপূর্ণ ও ইতিবাচক। পরিস্থিতি ছিল অনেক শান্ত। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ভোট প্রদান করেন আমেরিকানরা।

করোনার কারণে এবারের নির্বাচনে প্রায় ১০ কোটি আমেরিকান ডাক যোগে ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ। এবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পড়বে বলে ধারণা করা হচ্ছে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!