• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
আক্রান্ত ৯ কোটি ৮৭ লাখের বেশি

বিশ্বে করোনায় মৃত্যু ২১ লাখ ১৬ হাজার


আর্ন্তজাতিক ডেস্ক জানুয়ারি ২৩, ২০২১, ১১:৪২ এএম
বিশ্বে করোনায় মৃত্যু ২১ লাখ ১৬ হাজার

ফাইল ফটো

ঢাকা: বিশ্বব্যাপী ছড়ানো করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (২৩ জানুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন নয় কোটি ৮৭ লাখ ৩৭ হাজার ৫০২ জন এবং মৃত্যু হয়েছে ২১ লাখ ১৬ হাজার ১৬৬ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাত কোটি নয় লাখ ১২ হাজার ২০৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৫৩ লাখ ৯০ হাজার ৪২ জন। মৃত্যু হয়েছে চার লাখ ২৪ হাজার ১৭৭ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ছয় লাখ ৪০ হাজার ৫৪৪ জন এবং মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ২২১ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৮৭ লাখ ৫৫ হাজার ১৩৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে দুই লাখ ১৫ হাজার ২৯৯ জনের।

আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩৬ লাখ ৭৭ হাজার ৩৫২ জন। ভাইরাসটিতে মারা গেছে ৬৮ হাজার ৪১২ জন।

আক্রান্ত ও মৃত্যুর হিসেবে যুক্তরাজ্য বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩৫ লাখ ৮৩ হাজার ৯০৭ জন। এর মধ্যে মারা গেছে ৯৫ হাজার ৯৮১ জন। 

এদিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ২৭তম।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বাংলাদেশে করোনা

শুক্রবার (২২ জানুয়ারি) একদিনে নতুন করে করোনায় আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৯৮১ হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছে ৬১৯ জন। এতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৩০ হাজার ৮৯০ জন। 

করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত প্রেস বিজ্ঞপ্তি থেকে শুক্রবার এ তথ্য জানা গেছে।

২৪ ঘণ্টায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থ্যতার প্রতিবেদন দেয়া ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত একদিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৪৮৭ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৪ লাখ ৭৫ হাজার ৫৬১ জন হয়েছে। 

সোনালীনিউজ/এমএইচ
 

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!