• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ন্যাটোর জরুরি সম্মেলনে যোগ দিলেন বাইডেন


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০৪:১৩ পিএম
ন্যাটোর জরুরি সম্মেলনে যোগ দিলেন বাইডেন

ঢাকা : ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ও ইউরোপের নিরাপত্তা প্রশ্নে ন্যাটো জোটের একটি জরুরি বৈঠকে অংশ নিয়েছেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) ভার্চুয়াল এই বৈঠকে হোয়াইট হাউসের ‘সিচুয়েশন রুম’ থেকে তিনি এই বৈঠকে অংশ নেন।

রুশ আগ্রাসনের জবাবে পশ্চিমাদের সামরিক জোট কি ধরনের সমন্বিত পদক্ষেপ নিতে পারে, তা নিয়ে আলোচনা করতেই এই সম্মেলন ডাকে ন্যাটো। এতে ন্যাটোর সব সদস্য রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশ নেন এবং ইউক্রেনের নিরাপত্তা প্রশ্নে আলোচনা করেন।

প্রতিবেশি দেশ ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের একটি ঐক্যবদ্ধ ট্রান্স-আটলান্টিক জবাব দেয়ার চেষ্টা করছে ন্যাটো। ন্যাটোর এই সম্মেলনে সাংবাদিকদের অংশ নেয়ার কোন সুযোগ ছিল না। তবে বৈঠকে শেষে ব্রিফিং করেছেন ন্যাটো প্রধান।

ইউক্রেনে বিভিন্ন দিক থেকে রুশ বাহিনীর হামলা এবং দেশটির সরকার উৎখাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহবানের পর মস্কোর সেনারা রাজধানী কিয়েভের বিভিন্ন এলাকায় ঢুকে পড়ার প্রেক্ষাপটে ন্যাটোর এই জরুরি সম্মেলন অনুষ্ঠিত হলো।

এর আগে, গত বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে আমেরিকান জনগণের উদ্দেশে দেয়া এক ভাষণে বাইডেন ইউরোপকে রক্ষায় যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির কথা নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘আমি স্পষ্টভাবে বলতে চাই যে যুক্তরাষ্ট্র তাদের দেশের সম্পূর্ণ শক্তি দিয়ে ন্যাটো ভূখন্ডে প্রতিটি ইঞ্চি রক্ষা করবে। তবে আমাদের বাহিনী ইউক্রেনে রাশিয়ার সাথে কোন ধরনের সংঘাতে জড়াবে না’।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!