• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নেওয়া দেশের তালিকা প্রকাশ মস্কোর


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৯, ২০২২, ১১:১৪ এএম
রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নেওয়া দেশের তালিকা প্রকাশ মস্কোর

ছবি: ইন্টারনেট

ঢাকা : দিন দিন আরও কঠোর হচ্ছে রাশিয়া। ইউক্রেন ইস্যুতে বন্ধু নয় এমন দেশের তালিকা প্রকাশ করেছে দেশটি। ইউক্রেনে সামরিক অভিযান শুরু পর এসব দেশ এমন কিছু পদক্ষেপ নিয়েছে যা মস্কোর বিরুদ্ধে গেছে। এসব দেশের প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সঙ্গে যে কোনো চুক্তি করতে এখন থেকে সরকারের অনুমতি লাগবে। এ জন্য একটি কমিশন গঠন করা হবে।

আল-জাজিরার খবরে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে যেসব দেশ ও অঞ্চল ‘অবন্ধুসুলভ পদক্ষেপ’ নিয়েছে তাদের তালিকা সোমবার অনুমোদন দেয়া হয়েছে।

আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো, আইসল্যান্ড, কানাডা, লিশটেনস্টাইন, মাইক্রোনেশিয়া, মনাকো, নিউজিল্যান্ড, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, সান মারিনো, উত্তর মেসিডোনিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, ইউক্রেন, মন্টেনেগ্রো, সুইজারল্যান্ড ও জাপান রয়েছে তালিকায়। এ ছাড়া ব্রিটিশশাসিত জার্সি দ্বীপপুঞ্জ, অ্যাঙ্গোলা, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, জিব্রালটার অঞ্চলও আছে নিষেধাজ্ঞার আওতায়।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের এ বিষয়ে দেয়া নির্দেশনায় বলা হয়েছে, এসব দেশের ব্যক্তি বা প্রতিষ্ঠানকে রাশিয়ার ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন করতে হলে রাশিয়ার কোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হবে। অর্থ পরিশোধ করতে হবে রুবলে।

এ জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোনো মুদ্রা দিয়ে রুবলের সমপরিমাণ অর্থ জমা করতে হবে। যেদিন জমা হবে, সেদিন রুশ কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রা বিনিময়ের যে দাম থাকবে, সেই দাম অনুসারে অর্থ পরিশোধ করতে হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!