• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

এবার নারীদের রূপচর্চা কেন্দ্র বন্ধের নির্দেশ তালেবানের


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৪, ২০২৩, ১২:৫৩ পিএম
এবার নারীদের রূপচর্চা কেন্দ্র বন্ধের নির্দেশ তালেবানের

ঢাকা : ক্ষমতা দখলের পর থেকে নারীদের উপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়েই যাচ্ছে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার। এবার সবশেষ নিষেধাজ্ঞা হিসেবে আফগানিস্তানের রাজধানী কাবুলসহ অন্যান্য প্রদেশে নারীদের বিউটি পার্লার বা রূপচর্চা কেন্দ্র বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির তালেবান সরকার।

দেশটির নীতি ও নৈতিকতা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ মাজহারের বরাতে আফগানিস্তানের সম্প্রচারমাধ্যম টোলো নিউজে এ খবর জানানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

মোহাম্মদ আকিফ মাহাজার বলেন, নতুন এক মৌখিক ডিক্রির মাধ্যমে রাজধানী কাবুলসহ সারাদেশের অন্যান্য প্রদেশে নারীদের বিউটি পার্লার নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া কাবুল পৌরসভাকে এ ডিক্রি অবিলম্বে কার্যকর করাসহ বিউটি পার্লারগুলোর লাইসেন্স বাতিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে তালেবান সরকারের নতুন এ সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন রূপচর্চা কর্মীরা।

মেকাপ আর্টিস্ট রাইহান মুবারিজ জানান, “অনেক ক্ষেত্রে পুরুষদের চাকরি না থাকায় তারা পরিবারের দায়িত্ব নিতে পারছে না, তখন নারীরা এসব রূপচর্চা কেন্দ্রে বাধ্য হয়ে কাজ করছে। শুধুমাত্র এক টুকরো রুটির জন্য। এখন এখানেও যদি নিষিধাজ্ঞা দেওয়া হয়, তাহলে আর কী করার আছে?”

অপর এক মেকাপ আর্টিস্ট বলেন, “পুরুষদের পর্যাপ্ত কাজ থাকলে আমরা ঘর থেকে বের হতাম না। এখন আমরা কী করবো? না খেয়ে মরে যাব? আসলে আপনারা চান আমরা মরে যাই।“

এর আগে মেয়েদের স্কুল ও বিশ্ববিদ্যালয়ে যাওয়া, এনজিওতে কাজ করা, পার্ক, সিনেমা হল, বিনোদনকেন্দ্র ও অন্যান্য জনপরিসরে যাওয়া নিষিদ্ধ করেছে তালেবান সরকার।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!