• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে ৮০০ ছাড়িয়েছে মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৯, ২০২৩, ০২:০৩ পিএম
মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে ৮০০ ছাড়িয়েছে মৃত্যু

ঢাকা : আফ্রিকার দেশ মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পের আঘাতে নিহদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮২০ জনে। এছাড়া আহত হয়েছেন কয়েকশ মানুষ।

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে সরকারী টিভি চ্যানেল আল আওলা এ তথ্য জানিয়েছে। এর আগে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভূমিকম্পে ৬৩২ জনের মৃত্যুর কথা জানিয়েছিলো।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) মরক্কোর স্থানীয় সময় রাত ১১টার একটু পর আটলাস পর্বতমালার কাছে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে।

মূলত ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পুরাতন মারাখেস শহর ও পাহাড়ি অঞ্চলগুলো। বিশেষ করে আল-হাউজ, মারাকেচ, কোয়ারজাজাতে, আজিলাল, চিচাওয়া ও টারোডেন্ট এলাকায় প্রাণহানির সংখ্যা বেশি বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এই ভূমিকম্পটি দেশের এক শতাব্দীর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বলে জানিয়েছেন মরক্কোর ন্যাশনাল ইনস্টিটিউট অফ জিওফিজিক্সের প্রধান। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দক্ষিণ-পশ্চিম মরক্কোর আল-হাউজ অঞ্চল বলে জানান তিনি।

এদিকে ভূমিকম্পের প্রভাবে ধসে পড়েছে অসংখ্য বাড়ি-ঘর। আর ধসে পড়া বাড়ির নিচে আটকে পড়াদের উদ্ধার এবং বাঁচাতে এখন হাতে করে ধ্বংসস্তূপ সরাচ্ছেন সাধারণ মানুষ।

রাষ্ট্রীয় টিভি চ্যানেল আল আওলা জানিয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর আশপাশের সড়ক ভেঙে যাওয়ায় বা ধ্বংসস্তূপ পড়ে আটকে যাওয়ার কারণে যেতে পারছেন না উদ্ধারকারীরা।

ভূমিকম্পের পর থেকে রাত পেরিয়ে দেশটিতে মাত্র সকাল হয়েছে। আর এখনই শুরু হবে আসল উদ্ধার অভিযান। ধারণা করা হচ্ছে পরবর্তীতে নিহতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে।

এমটিআই/আইএ

Wordbridge School
Link copied!