• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আপনাকে দেখে খুব ভালো লাগছে


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৩, ২০২৩, ১২:৫২ পিএম
আপনাকে দেখে খুব ভালো লাগছে

ঢাকা : বৈঠক করতে রাশিয়ার সুদূর পূর্ব আমুর অঞ্চলের ভোসতোচনি রকেট ও মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৈঠকে "বাণিজ্য সম্পর্ক" এবং "আন্তর্জাতিক বিষয়" নিয়ে আলোচনা করবেন তারা দুজন।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ নভোস্তির বরাতে বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা আল জাজিরা ও বিবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ান মহাকাশ কেন্দ্রে সমাবেশ ভবনের প্রবেশপথে কিমকে স্বাগত জানান রুশ প্রেসিডেন্ট পুতিন। এ সময় তারা করমর্দন করেন এবং পুতিন কিমকে বলেন যে তিনি কিমকে দেখে ‘খুব আনন্দিত’ হয়েছেন।

বৈঠক শুরু হওয়ার সাথে সাথে পুতিন কিমকে বলেন: “প্রিয় চেয়ারম্যান, আপনাকে রাশিয়ায় দেখে এবং আতিথেয়তা করতে পেরে আমি খুবই আনন্দিত।

এ সময় উষ্ণ অভ্যর্থনার জন্য পুতিনকে ধন্যবাদ জানান কিম। তিনি বলেন, "আমি খুবই কৃতজ্ঞ যে আপনি আমাদের রাশিয়া সফরে এত মনোযোগ দিচ্ছেন।"

কিম আরও বলেন, "আমি নিশ্চিত আমরা সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ে একসাথে থাকব।"

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে আল জাজিরা জানায়, সফরে কিম পুতিনকে অনেক বিস্তারিত প্রশ্ন করেছেন। এ ছাড়া রাশিয়া উত্তর কোরিয়াকে স্যাটেলাইট তৈরিতে সহায়তা করবে বলে জানিয়েছেন পুতিন।

শীর্ষ সম্মেলনের সময় পুতিন এবং কিম অস্ত্র সরবরাহ নিয়ে আলোচনা করবেন কিনা জানতে চাইলে পুতিন জানিয়েছেন যে, দুই নেতা সব বিষয়ে আলোচনা করবেন।

রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি জানিয়েছে, কিম ও পুতিন অস্ত্রের বিষয়ে আলোচনা করবেন কিনা জানতে চাইলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন যে , রাশিয়া এবং উত্তর কোরিয়া "সংবেদনশীল" এলাকায় সহযোগিতা করতে চায়, যা প্রকাশ করা হবে না।

এদিকে বিশ্লেষকরা মনে করছেন, উত্তর কোরিয়ার কাছ থেকে আর্টিলারি শেল এবং অ্যান্টিট্যাঙ্ক মিসাইল কেনার আহ্বান জানাবে পুতিন। অন্যদিকে উত্তর কোরিয়ার নেতা সম্ভবত উন্নত স্যাটেলাইট এবং পারমাণবিক চালিত সাবমেরিন প্রযুক্তির সুবিধা চাইবেন।

কিমের রাশিয়া সফরে কোরিয়ান পিপলস আর্মি মার্শাল পাক জং চোন এবং যুদ্ধাস্ত্র শিল্প বিভাগের পরিচালক জো চুন রিয়ং সহ উত্তর কোরিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তারা রয়েছেন। আর রাশিয়ার পক্ষ থেকে দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

এমটিআই

Wordbridge School
Link copied!