• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বাইডেন নাকি ট্রাম্প, কাকে পছন্দ জানালেন পুতিন


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ১২:৫৬ পিএম
বাইডেন নাকি ট্রাম্প, কাকে পছন্দ জানালেন পুতিন

ঢাকা: ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জো বাইডেনকে পছন্দ করেন বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে যেকোনো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গেই কাজ করতে ইচ্ছুক তিনি। 

গতকাল বুধবার সম্প্রচারিত এক সাক্ষাৎকারে এসব কথা বলেন পুতিন। তার সাক্ষাৎকার নেন রুশ সাংবাদিক পাভেল জারুবিন। 

পুতিনের কাছে পাভেল জানতে চান, ডেমোক্র্যাট বাইডেন ও রিপাবলিকান ট্রাম্পের মধ্যে কে রাশিয়ার জন্য ভালো? বিনা দ্বিধায় পুতিন বলেন, বাইডেন। তিনি আরও অভিজ্ঞ, অনুমানযোগ্য ব্যক্তি। তিনি পুরোনো ধারার রাজনীতিবিদ।

পরক্ষণেই সামান্য হেসে পুতিন বলেন, ‘তবে আমরা যেকোনো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করব, যাঁর ওপর আমেরিকান জনগণ আস্থা রাখে।’

২০২৪ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হবে। এই নির্বাচনে বাইডেন ও ট্রাম্প দ্বিতীয়বারের মতো পরস্পরের মুখোমুখি হবেন বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে এখন উচ্চমাত্রায় রাজনৈতিক অনিশ্চয়তা বিরাজ করছে। এদিকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সম্পর্ক এখন তলানিতে।

এমন প্রেক্ষাপটে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে প্রথম প্রকাশ্যে মন্তব্য করলেন পুতিন। তবে তাঁর এই মন্তব্য আন্তরিক হিসেবে বিবেচিত না হওয়ার সম্ভাবনাই বেশি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। এই আগ্রাসনের প্রতিক্রিয়ায় রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের ক্রমিক পদক্ষেপে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। এসব পদক্ষেপের মধ্যে আছে সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণ, মস্কোর ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ, কিয়েভকে বিপুল অর্থ ও অস্ত্র দিয়ে সহায়তা করা।

ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট থাকাকালে পুতিনের সমালোচনা করতে তিনি অনাগ্রহী ছিলেন। সাম্প্রতিক ট্রাম্প বলেন, ন্যাটোর চাঁদা দিতে ব্যর্থ সদস্যদেশে হামলা চালাতে রাশিয়াকে উৎসাহিত করবেন তিনি। ট্রাম্পের এমন দৃষ্টিভঙ্গির আলোকে তার অনেক সমালোচকের ধারণা, তিনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে পুতিনকে সুবিধা দেবেন।

এআর

Wordbridge School
Link copied!