• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০, ১২ কার্তিক ১৪২৭
Sonalinews.com

স্বাভাবিকভাবে সুন্দর হয়ে উঠুন কোনও মেকআপ ছাড়াই


বিশেষ প্রতিনিধি সেপ্টেম্বর ১৯, ২০২০, ০২:০৭ পিএম স্বাভাবিকভাবে সুন্দর হয়ে উঠুন কোনও মেকআপ ছাড়াই

ঢাকা: প্রতিদিন সকালে আয়নার সামনে সাজগোজ করতে গিয়ে কি অনেকটা সময় নষ্ট হয়ে যাচ্ছে আপনার? সত্যি বলতে মাঝে মাঝে মেকআপ করতে ভালো লাগে ঠিকই, কিন্তু নিয়ম করে রোজ রোজ মেকআপ করতে গেলে একঘেয়েমি আসা স্বাভাবিক! সম্ভবত এই কারণেই ‘ন্যাচারাল বিউটি’র এত কদর সর্বত্র। অথচ মেকআপ ছাড়াও মুখটা কেমন যেন ম্যাড়মেড়ে দেখায়! একটু মেকআপ না করে কি আর বাইরে বেরোনো সম্ভব?

উত্তর হল, হ্যাঁ, অবশ্যই সম্ভব! কিছু সহজ নিয়ম মেনে চললে মেকআপ ছাড়াও আপনার মুখ ঝলমলে দেখাতে পারে। জেনে নিন তারই কিছু টিপস! মডেল : নীহারিকা হায়দার

স্বাভাবিকভাবে সুন্দর হয়ে উঠুন:

নজর দিন খাওয়াদাওয়ায় উপর
ভিতর থেকে সুস্থ থাকলে তার ছাপ পড়বে বাইরেও। এর চেয়ে বড়ো সত্যি কথা আর নেই! প্রতিদিনের ডায়েটে যথেষ্ট পরিমাণে ফল আর শাকসবজি রাখুন। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে এমন খাবার যেমন কাঠবাদাম, ভিটামিনে ভরা খাবার যেমন কমলালেবু, মিষ্টি আলু, কুমড়ো ডায়েটে থাকতে হবে। ডিম, মুরগির মাংস, রাজমা, ছোলা, ডাল, ছানার মতো খাবার প্রতিদিন খেতে পারলে আপনার শরীর সুস্থ থাকবে, তার প্রভাব পড়বে মুখে।

প্রচুর পানি প্রাণ করুন
এই পরামর্শটা শুনে শুনে আপনারা ক্লান্ত হয়ে গেছেন জানি। কিন্তু পানি খাওয়ার সত্যিই কোনও বিকল্প নেই! আমাদের শরীরের প্রতিটি অঙ্গ সঠিকভাবে কাজ করার জন্য পানির দরকার। প্রতিদিন অন্তত আট গেলাস পানি খাওয়ার অভ্যোস করুন। পানির বদলে রসালো ফল, ডিটক্স ওয়াটার, ফলের রসও খেতে পারেন। তাতে শরীর থেকে টক্সিন বেরিয়ে যাবে, মুখ ঝলমলে দেখাবে।

ঘুম নিয়ে আপোস নয়
আপনার মোবাইল ফোন বা ল্যাপটপের যেমন চার্জ দরকার, তেমনি শরীরেরও চার্জ দরকার যা জোগান দেয় ঘুম। ছয় থেকে আট ঘণ্টার নিশ্চিন্ত ঘুম আপনার শরীরকে যেমন তরতাজা রাখে, তেমনি উধাও হয় ডার্ক সার্কল আর বলিরেখা। ঘুমের সময় ত্বকের কোষে নতুন কোলাজেন তৈরি হয়, ফলে মুখে বয়সের ছাপ পড়তে পারে না,

উপাদানের ব্যাপারে সতর্ক থাকুন
শরীরের অভ্যন্তরীণ যত্ন নেওয়ার পরে এবার বাইরের পালা। যে সব স্কিন কেয়ার বা হেয়ার কেয়ার প্রডাক্ট আপনি ব্যবহার করেন, তাতে কী কী উপাদান রয়েছে লেবেল পড়ে জেনে নিন। প্যারাবেন, পেট্রোকেমিক্যাল বা সালফেট আছে যে সব প্রডাক্টে, তা এড়িয়ে চলুন। প্রাকৃতিক উপাদানযুক্ত প্রডাক্ট ব্যবহার করা সবচেয়ে ভালো।

ত্বকের নিয়মিত যত্ন নিন
আপনার ত্বকের ধরন কেমন, তা আগে ঠিক করে বুঝে নিন এবং সেই মতো যত্ন নিন। ক্লেনজ়িং, টোনিং-ময়শ্চারাইজিং সব ত্বকের জন্যই জরুরি। প্রতিদিন সকালের আর রাতের স্কিন কেয়ার রুটিন মেনে চলুন, কিছুদিনের মধ্যেই ত্বকে পরিবর্তন দেখতে পাবেন। রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই ভালো করে মুখ পরিষ্কার করে নেবেন। হাত আর পায়ের জন্য ভালো ক্রিম বা বডি লোশন ব্যবহার করুন। নিয়মিত মুখ এক্সফোলিয়েট করাও খুব দরকার। তাতে মুখে মৃত কোষ জমতে পারবে না, ব্রণও দূরে থাকবে। আর সানস্ক্রিন অবশ্যই মাখবেন।

মানসিক চাপ কমান
আধুনিক জীবনে চাপ পুরোপুরি কমানো সম্ভব না হলেও যতটা পারেন মন হালকা রাখার চেষ্টা করুন। অতিরিক্ত স্ট্রেস থেকে মাথাব্যথা আর হাইপারটেনশনের মতো সমস্যা দেখা দিতে পারে। চাপ কমাতে অবসরে ধ্যান করা, গান শোনা, বাগান করার মতো কাজ করুন।

বেছে নিন গ্রিন টি
চা-কফির বদলে আপনার প্রতিদিনের পানীয় হিসেবে বেছে নিন গ্রিন টি। গ্রিন টি-র অ্যান্টিঅক্সিডান্ট শরীরের কোষগুলোকে সুস্থ আর তরতাজা রাখে, রক্ত সঞ্চালন বাড়ায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

ফেসিয়াল মাসাজ নিন
নিয়মিত মুখে হালকা মাসাজ নিলে ত্বক টানটান আর উজ্জ্বল থাকে, সূক্ষ্ম রেখা পড়তে পারে না। তা ছাড়া নিয়মিত মাসাজ চাপ কমায়, মনও ভালো রাখে।

ভালো নাইট ক্রিম মাখুন
দিনের বেলা ধুলোবালি, দূষণে আমাদের ত্বক যেভাবে ক্ষতিগ্রস্ত হয়, তা থেকে মুক্তি পাওয়ার উপায় হল নাইট ক্রিম। রাতে ঘুমোনোর আগে ভালো মানের নাইট ক্রিম মুখে মেখে নিন। তাতে সারা রাত ত্বক আর্দ্র থাকবে, দিনের ক্ষতি কাটিয়ে সুস্থ হয়ে উঠবে। সকালে উঠে আপনি পাবেন নরম, সতেজ ত্বক।

সোনালীনিউজ/এমএস/এসআই

Side banner