• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বোলিংয়ে শরিফুলের শিক্ষক মোস্তাফিজ, শিখছেন কাটার


ক্রীড়া ডেস্ক আগস্ট ৮, ২০২১, ০৯:৫১ পিএম
বোলিংয়ে শরিফুলের শিক্ষক মোস্তাফিজ, শিখছেন কাটার

ঢাকা: অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের পাঁচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচটি আগামীকাল, তার আগে পেসার শরিফুল ইসলাম জানালেন, বোলিংয়ে নতুন অস্ত্র যোগ করতে চান তিনি। এক্ষেত্রে তার শিক্ষক মোস্তাফিজ। শরিফুল কাটার শিখছেন মোস্তাফিজের কাছেই।

এ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে মোস্তাফিজ স্লোয়ারের সঙ্গে কাটারের মিশেলে হয়ে উঠেছেন দুর্বোধ্য। এখন পর্যন্ত চারটি ম্যাচেই বাংলাদেশ অভিন্ন একাদশ খেলিয়েছে। মোস্তাফিজের সঙ্গে সেখানে পেসার হিসেবে খেলছেন শরিফুল। 

মোস্তাফিজের কাটারের ধরনটা একেবারেই আলাদা, শরিফুলও জানেন। তবে শিখতে চান সেটিই, ‘মোস্তাফিজ ভাইয়ের কাছে আমি তার মতো কাটারটা শেখার চেষ্টা করছি। আমি এখনো চেষ্টা করছি অনুশীলনে। কিন্তু ম্যাচে এখনো এটা চেষ্টা করিনি।

ওনার কাটারের পদ্ধতিটা একেবারেই ভিন্ন ধরনের। আমি শিখছি। আর উনি বলেন যে মিরপুরে ডানহাতি ব্যাটসম্যানের জন্য কাটারটা খুবই বিপজ্জনক। কারণ হালকা থেমে একটু টার্ন করে স্পিনারদের মতো। উনি এটাও বলেছেন যে কাটারটা যেন এমনভাবে শিখি যাতে বেশি বেশি ব্যবহার করতে পারি।

শুধু কাটারের শিক্ষা নয়, বোলিংয়ের আগেও মোস্তাফিজের পরামর্শ পাচ্ছেন শরিফুল, ‘আমি সর্বশেষ বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে খেলেছি মোস্তাফিজ ভাইয়ের সাথে। এরপর ঢাকা প্রিমিয়ার লিগ খেলেছি। এখন তো জাতীয় দলে খেলছি। ওনার সাথে বোলিং করার মজাই আলাদা।

উনি সব সময় ইতিবাচক কথাই বলেন। ব্যাটসম্যানকে দ্রুত পড়ে ফেলতে পারেন। কোনটা করা উচিত, কোনটা করা উচিত না-আমি বোলিং করতে আসার আগেই এসব বলে দেন। যেহেতু আমার অভিজ্ঞতা কম, এমন একজন বড় মাপের ও অভিজ্ঞ ক্রিকেটারের পরামর্শগুলো নিলে তাই সবকিছু খুব সহজ হয়। আমি নিজেও অনেক সময় তাকে ডাকি পরামর্শের জন্য।’

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!