• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘জিয়া প্রথম রাষ্ট্রপতি’ : ঢাবি রেজিস্ট্রারকে অব্যাহতি


ঢাবি প্রতিনিধি জুলাই ১, ২০১৬, ০৪:১০ পিএম
‘জিয়া প্রথম রাষ্ট্রপতি’ : ঢাবি রেজিস্ট্রারকে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে অব্যাহতি দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি হিসেবে উল্লেখ করার জেরে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলো।

শুক্রবার (০১ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী জানিয়েছেন, এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে তাঁর কার্যালয়ে প্রায় এক ঘণ্টা তালাবন্দি করে রেখেছিলেন ছাত্রলীগের নেতারা।

শুক্রবার (১ জুলাই) সকালে টিএসসিতে ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভার পর ওই ভারপ্রাপ্ত রেজিস্ট্রারকে তাঁর কার্যালয়ে দুপুর ১২টা থেকে পৌনে একটা পর্যন্ত তালাবন্দি করে রাখা হয়।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি স্মরণিকা প্রকাশ করে। এই স্মরণিকায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৫ বছর উদযাপন কমিটির সদস্য সচিব রেজাউর রহমান ‘স্মৃতি অম্লান’ শিরোনামে একটি নিবন্ধ লেখেন। এই লেখায় বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল পরিচিতি তুলে ধরতে তিনি লিখেছেন, ‘জিয়াউর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনা প্রধান ও একজন বীর মুক্তিযোদ্ধা।’

বিষয়টি শিক্ষার্থীদের নজরে এলে টিএসসিতে আজকের আলোচনায় সভায় ছাত্রলীগের নেতা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ জানান। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ওই স্মরণিকা বাজেয়াপ্ত করার ঘোষণা দেন। একই সঙ্গে স্মরণিকা কমিটিও বাতিল ঘোষণা করেন। সভা শেষে দুপুর ১২টা থেকে পৌনে একটা পর্যন্ত ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রেজাউর রহমানকে তাঁর কার্যালয়ে তালাবন্দী করে রাখেন। প্রতিবাদে তাঁরা স্মরণিকায় আগুন ধরিয়ে দেন। এরপর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী ঘটনাস্থলে গিয়ে রেজাউর রহমানকে তালামুক্ত করে বের করে নিয়ে যান।

এ ঘটনার পর ফেসবুকজুড়ে চলছে নিন্দার ঝড়। সবাই বলছে, ঢাবির মতো একটি খ্যাতনামা প্রতিষ্ঠানের প্রকাশনায় কি করে এতবড় ভুল হলো? বিষয়টি ইচ্ছাকৃত না অনাকাঙ্খিত তা খতিয়ে দেখারও আহবান জানান কেউ কেউ।

রতন মজুমদার নামে চাঁদপুরের এক কলেজ শিক্ষক তার ফেসবুকে লিখেছেন ‘আমি লজ্জিত, আমি বিস্মিত, আমি হতবাক। এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম ? মানতে পারছি না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর ম্যাগাজিন এ লেখা হয়েছে জিয়াউর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। এর চেয়ে ঘৃন্যতা আর কি হতে পারে। রাগে ক্ষোভে আমার গা জ্বলছে। ছি এ লজ্জা কার?’


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!