• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জেনে নিন, কোন সময় নামাজ পড়া নিষেধ


নিউজ ডেস্ক আগস্ট ৫, ২০১৭, ১২:৫০ এএম
জেনে নিন, কোন সময় নামাজ পড়া নিষেধ

ঢাকা: আল্লাহতায়ালা ইরশাদ করেন, যারা অদৃশ্যে বিশ্বাস স্থাপন করে, নামাজ আদায় করে আমি যে রিজিক দিয়েছি তা থেকে ব্যয় করে। তোমার ওপর অবতীর্ণ কিতাব এবং তোমার আগে যেসব কিতাব অবতীর্ণ হয়েছে সেসবের ওপর যারা বিশ্বাস স্থাপন করে। আর আখেরাতের ওপর বিশ্বাস স্থাপন করে। এসব লোক তাদের প্রতিপালকের পক্ষ থেকে সঠিক পথে রয়েছে এবং তারাই সফলতা লাভ করবে। (সূরা বাকারা : ৩-৫)।

ধনী, গরিব, যুবক, বৃদ্ধ, নারী এবং পুরুষ সবার ওপর নামাজ ফরজ করা হয়েছে। নামাজ শ্রেষ্ঠতম ইবাদতের অন্যতম। পবিত্র কোরআনে বহু আয়াতে নামাজ আদায়ের ব্যাপারে জোর তাগিদ দেয়া হয়েছে। কেয়ামতের দিন সর্বপ্রথম মহান রাব্বুল আলামিন বান্দাদের থেকে নামাজের হিসাব নেবেন। নামাজ যেহেতু প্রত্যেক আকেল, বালেগ, সুস্থ ও মোমেন ব্যক্তির জন্য অবশ্যই করণীয় আমল।

কিন্তু আমরা অনেকেই জানি না যে, একটা সময় নামাজ পড়া জায়েজ নেই। সোনালীনিউজের পাঠকদের আজকে জানাবো কোন সময় নামাজ পড়া জায়েজ নেই।

দ্বিপ্রহরের সময় সূর্য ঠিক মাথার ওপর থাকলে, সূর্যোদয়ের সময় এবং সূর্য অস্ত যাওয়ার সময় যেকোনো নামাজ আদায় করা কিংবা তিলাওয়াতে সিজদা দেয়া একেবারে নিষিদ্ধ বা হারাম।

ফজরের ওয়াক্তে নামাজ আদায়ের পর সূর্য উদয় না হওয়া পর্যন্ত যেকোনো নামাজ আদায় করা নিষেধ অর্থাৎ জায়েজ নেই। আসর নামাজের পর মাগরিব নামাজের আগে যেকোনো নফল নামাজ আদায় করা জায়েজ নেই।

আর শুক্রবার জুমার ওয়াক্তে ইমাম খুৎবা আরম্ভ করলে যেকোনো নামাজ আদায় করা জায়েজ নেই।

তবে ফজরের ওয়াক্তের সুন্নাত নামাজ কাজা হয়ে থাকলে অন্যত্র সরে গিয়ে তা আদায় করা জায়েজ আছে। ফজরের সুন্নত নামাজ ও ফরজ নামাজের মধ্যবর্তী সময় যেকোনো নামাজ আদায় করা জায়েজ নেই।

আসরের নামাজের নিয়ত করে তিন রাকায়াত নামাজ আদায়ের পর সূর্য অস্ত গেলেও চতুর্থ রাকায়াত আদায় করতে হবে। তবে মাকরূহের সাথে আদায় হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!