• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বৃষ্টিতে ঘরের যত্ন


লাইফস্টাইল ডেস্ক আগস্ট ৬, ২০১৮, ০৫:৫৭ পিএম
বৃষ্টিতে ঘরের যত্ন

ঢাকা : এখন বর্ষার ভরা মৌসুম। সকালের শুরুটাই হয় বৃষ্টি দিয়ে, তারপর থেমে থেমে আবার বৃষ্টি। এরকম সময়ে ঘর পরিষ্কার রাখাটা যেন ভীষণ ঝামেলার মনে হয়। কিন্তু ঘর তো পরিষ্কার রাখতেই হবে। একজন রুচিশীল গৃহিণীর ঘর গ্রীষ্ম হোক আর বর্ষা সবসময়ই থাকবে ঝকঝকে এটাই সবাই মনে করে।

একজন রুচিশীল গৃহিণী তার বাড়ি পরিষ্কার রাখতে যেমন কষ্ট করে, তেমনি বৃষ্টির এক রাশ পানি কখনও জানালা, কখনও বারান্দার মধ্য দিয়ে ঘরে প্রবেশ করে, ভিজিয়ে দেয় সবকিছু। আবার এই বৃষ্টির সময় বাইরে থেকে আগত মানুষের জুতার ময়লাও ঘর নোংরা করার জন্য কম নয়। তাছাড়াও তীব্র বৃষ্টিতে ঘরে পোকা মাকড় আর পিঁপড়ার আনাগনাও বেশি থাকে। ফলে খুব সহজেই ময়লা হয়ে যায় ঘরের মেঝেসহ পুরো বাড়ি। তাই এসময় বিশেষ যত্ন।

মেঝেতে ম্যাট অথবা কার্পেট : তীব্র বৃষ্টিতে ঘরের মেঝে প্রায় সময়েই স্যাঁতস্যাঁতে অবস্থায় থাকে। তাই এই ঝামেলা এড়াতে মেঝেতে বিছিয়ে দিতে পারেন ম্যাট অথবা কার্পেট। যদিও শুধু ম্যাট অথবা কার্পেট বিছিয়ে দিলেই চলবে না, তার নিয়মিত যত্ন আর পরিষ্কার রাখতে হবে। প্রতিদিন কাপড় ভিজিয়ে ম্যাট পরিষ্কার করুন। তারপর ফ্যান চালিয়ে জলদি শুকিয়ে নিন আপনার ম্যাট।

বৃষ্টির কারনে স্যাঁতস্যাঁতে পরিবেশে ঘর জীবাণুযুক্ত হয় বেশী। তাই ঘরকে শুধু বাহ্যিকভাবেই নয় প্রকৃতপক্ষে পরিষ্কার রাখতে ক্লিনার বা ফিনাইল ব্যবহার করুন। ঘর মুছার সময় এর ব্যবহার ঘরকে যেমন জীবাণুমুক্ত করবে, তেমনি ঘরের স্যাঁতস্যাঁতে ভাব কিছুটা হলেও কমিয়ে আনবে।

জুতা রাখার র‌্যাক : বর্ষার সময় বাইরে থেকে আসা মানুষের জুতার ময়লায় ঘর সবচেয়ে বেশী ময়লা হয়। তাই এই সমস্যা দূর করতে ঘরের দরজার পাশেই একটা পাপোশ রেখে দিন, এর সেই সাথে দরজার পাশেই রাখুন একটি জুতা রাখার র‌্যাক। এতে ঘরের মেহমানরা ঘরের ভিতরে প্রবেশের আগেই তাদের জুতা পাপোষে মুছে জুতার র‌্যাকে রেখে দিবে, যার ফলে আপনার ঘর ময়লা হওয়া থেকে অনেকাংশের বেঁচে যাবে।

ঘর মুছা : বৃষ্টির সময় পোকা মাকড়ের পরিমান বেশ বেড়ে যায়। এসময় সবচেয়ে বেশী দেখা যায় পিঁপড়া। তাই পোকা মাকড় আর পিঁপড়ার হাত থেকে রক্ষা পেতে, প্রতিদিন ঘর একবার ক্লিনার বা ফিনাইল দিয়ে আর দ্বিতীয়বার পরিষ্কার পানি ব্যবহার করে ঘর মুছে নিতে হবে। সেই সাথে অবশ্যই চটজলদি ঘর ফ্যানের সাহায্যে শুকিয়ে নিতে হবে। এবং ঘর পরিষ্কারের আগে ঘরের সকল আসবাব দিনে দুই বার করে ঝেরে মুছে নিতে হবে। এতে করে পিঁপড়ার আগমনের কোন সম্ভবনা থাকে না। ঘরে প্রতিদিনই উচ্ছিষ্ট বের হবে এটাই স্বাভাবিক।

ঢাকনাযুক্ত ডাস্টবিন : রান্না সময় ঘর পরিষ্কারের সময় প্রচুর ময়লা বের হয়। এসকল ময়লা ফেলতে অবশ্যই ঢাকনাযুক্ত ডাস্টবিন ব্যবহার করতে হবে। এতে করে ময়লার দুর্গন্ধ যেমন ঘরের অন্যান্য কোনার পৌছাতে পারে না, সেই সাথে ডাস্টবিন থাকা পোকামাকড় আর পিঁপড়া ঘরে প্রবেশ করতে পারে না। ডাস্টবিন থেকে প্রতিদিনের ময়লা প্রতিদিন ফেলে, ধুয়ে পরিষ্কার করুন, এতে সেখানে পিঁপড়া হবার সুযোগ থাকবে না।

আসবাব-পত্র : বর্ষার সময় কাঠের আসবাবের উপর ক্ষতি হয় বেশী। তাই প্রতিদিন কাঠের আসবাব শুকনা পরিষ্কার নরম কাপড় দিয়ে মুছে নিন। কোনভাবে বৃষ্টির ছিটায় ভিজে গেলে সাথে সাথেই পানি শুষে নেবার জন্য নরম কাপড় দিয়ে মুছে নিন এবং ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। এভাবেই নিজের ঘরের পরিষ্কারের স্বার্থে সামান্য একটু বেশী কষ্ট করুন, আর ঝকঝকে করে তুলুন আপনার ঘর।

সোনালীনিউজ/আরজে

Wordbridge School
Link copied!