• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ায় প্রবাসীদের খাদ্য সংকটে সহযোগিতার আশ্বাস


মালয়েশিয়া প্রতিনিধি এপ্রিল ৪, ২০২০, ০৪:৩২ পিএম
মালয়েশিয়ায় প্রবাসীদের খাদ্য সংকটে সহযোগিতার আশ্বাস

ঢাকা : মালয়েশিয়ায় প্রবাসীদের খাদ্য সরবরাহ ও সহায়তার আশ্বাস দিয়েছে দেশটির সরকার।  করোনা ভাইরাস ঠেকাতে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) এর এই দুর্যোগকালীন সময়ে প্রবাসীদের সার্বিক সহযোগিতার আশ্বাস এর পাশাপাশি মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের প্রতি আহ্বান জানানো হয়েছে বাংলাদেশি প্রবাসীদের খাবার ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য যেন মালয়েশিয়ার সরকারের সাথে সমন্বয় করা হয়।  গতকাল দেশটির সিনিয়র একজন মন্ত্রী এই ঘোষণা দেন।

এদিকে কুয়ালালামপুর বাংলাদেশ দূতাবাস থেকে অনলাইনের মাধ্যমে প্রবাসীদের খাদ্য সামগ্রীর একটি চাহিদা ফর্ম পূরণের করে জমা দেওয়ার জন্য বলা হয়েছে, মালয়েশিয়ার সিনিয়র মন্ত্রী (সিকিউরিটি ক্লাস্টার) দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব বলেছেন, আমরা খবর পেয়েছি বাংলাদেশের শ্রমিকদের খাবার নেই, আমাদের সরকার একজন দায়িত্বশীল সরকার, আমরা দেশে যে কাউকে সাহায্য করব এবং শরণার্থীদের ক্ষেত্রেও এটি একই রকম। চিকিৎসা একই। আমরা এমসিও চলাকালীন আমাদের মানুষ বা বিদেশিদের ক্ষুধার্ত হতে দেব না, সরকার তাদের খাদ্য সরবরাহ এর ব্যপারে ব্যবস্থা গ্ৰহন করবে,গতকাল শুক্রবার পুত্রাযায়া মন্ত্রী পরিষদের বৈঠক শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইসমাইল সাবরি আরও বলেন, এ ক্ষেত্রে দূতাবাসদেরও দায়িত্ব নিতে হবে যাতে তাদের জনগণ সহায়তা পেতে পারে। তাদের জনগণ যে জেলাগুলিতে থাকে, তাদের অবশ্যই জেলা পর্যায়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থাকে রিপোর্ট করতে হবে এবং যারা কুয়ালালামপুরে থাকেন, তারা কুয়ালালামপুর সিটি হলের অধীনে ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারে যোগাযোগ করতে পারেন, সুতরাং দূতাবাসগুলির উচিত তাদের লোকদের দায়িত্ব নেওয়া।

এমতাবস্থায় যে সকল প্রবাসী বাংলাদেশি নাগরিক খাদ্য সংকটে রয়েছেন তাঁদেরকে লিংকে প্রদত্ত ফরম পূরণ করে হাইকমিশনে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। 

লিঙ্ক:https://corona.bdhckl.gov.bd ফরম পূরণ করতে অসুবিধা হলে হাইকমিশনের উল্লেখিত +৬০১২২৯০৩২৫২, +৬০১২২৯৪১৬১৭,+৬০১৩৬৩৩০১০৩,+৬০১১২৬৯৯১১৫০,+৬০১৭৬২৩২১৮৩, +৬০১৬৭৯০৭৪৩৪ +৬০১২৪৩১৩১৫০ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। মিশনের সংশ্লিষ্টরা বলছেন, কাউকে অভুক্ত অবস্থায় থাকতে দেয়া হবেনা। এ মুহূর্তে চলাচল দুরূহ হলেও প্রবাসীদের খাদ্য সহায়তা পৌঁছে দেয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

উল্লেখ্য যে, গত পহেলা এপ্রিল প্রবাসীরা খাদ্য সংকট শিরোনামে বাংলাদেশের বিভিন্ন মিডিয়ায় প্রতিবেদন প্রকাশ হওয়ার পর বিষয়টি সংশ্লিষ্ট সকলের নজরে আসে।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!