• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ইউজিসিতে ক্যাম্পাস নেটওয়ার্ক বিষয়ে কর্মশালা


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২০, ২০১৭, ১১:১৩ এএম
ইউজিসিতে ক্যাম্পাস নেটওয়ার্ক বিষয়ে কর্মশালা

ঢাকা: ক্যাম্পাস নেটওয়ার্ক প্রজেক্টের দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অডিটোরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান। ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, শিক্ষা মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ)-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরঙ্গ চন্দ্র মোহন্ত, এনডিসি ও বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো. মোখলেছুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিডিরেন’র চিফ এক্সিকিউটিভ অফিসার একেএম হাবিবুর রহমান।

উল্লেখ্য, ২০১৭ সালের ৭ সেপ্টেম্বর দেশের ১৯টি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস নেটওয়ার্ক ও আইপি টেলিফোনি সিস্টেম স্থাপনের জন্য ডাটা এজ লিমিটেডের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে। চুক্তির অধীনে দেশের ১৯টি বিশ্ববিদ্যালয় উচ্চ গতির নিরবিছিন্ন ইন্টারনেট সেবার আওতায় আসবে। পর্যায়ক্রমে দেশের সব বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস নেটওয়াক স্থাপন করা হবে।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা ক্যাম্পাসে নিরবিছিন্ন ইন্টারনেট সেবার মাধ্যমে ব্যাপকভাবে উপকৃত হবেন। পাশাপাশি, দেশের মানব সম্পদ উন্নয়নে নিরবিছিন্ন ইন্টারনেট সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রফেসর মান্নান সংশ্লিষ্ট সকলকে ক্যাম্পাস নেটওয়ার্ককে ইউজার ফ্রেন্ডলি ও ব্যবহারকারীদের এর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার জন্য আহবান জানান।

তিনি আরও বলেন, বিশ্বায়নের এই যুগে শিক্ষার আন্তর্জাতিকীকরণ ও বিশ্ব জ্ঞানভান্ডারে প্রবেশ করতে হলে ইন্টারনেট কানেকটিভিটি খুবই প্রয়োজন।

সভাপতির ভাষণে প্রফেসর আখতার হোসেন ক্যাম্পাস নেটওয়ার্কের কার্যক্রম গুনগত মানসম্পন্ন করার জন্য বিডিরেনের সাব প্রজেক্ট ম্যানেজারদের সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান।

প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি, ড. মো. খালেদ, সচিব, ইউজিসি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা, ১৯টি বিশ্ববিদ্যালয়ের সাব-প্রজেক্ট ম্যানেজার, ইউজিসি, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প এবং বিডিরেনের উর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!