• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

উত্তেজনার মধ্যে রাশিয়া সফরের ঘোষণা নেতানিয়াহুর


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৮, ২০১৮, ১২:১৫ পিএম
উত্তেজনার মধ্যে রাশিয়া সফরের ঘোষণা নেতানিয়াহুর

ঢাকা : ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, শিগগিরি তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সিরিয়ার আকাশে ইসরাইলের শত্রুতামূলক তৎপরতার কারণে রাশিয়ার একটি গোয়েন্দা বিমান ধ্বংসের পর সৃষ্ট উত্তেজনার মধ্যে নেতানিয়াহু এ ঘোষণা দিলেন।  

রোববার দখলদার ইসরাইলের মন্ত্রিসভায় তিনি রাশিয়া সফরের ঘোষণা দেন। তবে সুনির্দিষ্ট কোনো তারিখ ও স্থান উল্লেখ করেন নি। এর আগেও নেতানিয়াহু ইসলামি প্রজাতন্ত্র ও হিজবুল্লাহ যোদ্ধাদের বিরুদ্ধে লড়াইয়ের অজুহাত দেখিয়ে সিরিয়ায় হামলার বৈধতা আদায়ের জন্য বেশ কয়েকবার রাশিয়া সফর করেছেন।

কিন্তু গত ১৭ সেপ্টেম্বর ইসরাইলি বিমান বাহিনীর তৎপরতার কারণে রুশ গোয়েন্দা বিমান আইএল-২০ ধ্বংস হওয়ার পর পুতিন ক্ষুব্ধ হয়েছেন এবং সিরিয়াকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করার নির্দেশ দেন।

এরইমধ্যে রাশিয়া এস-৩০০ সরবরাহের কাজ শেষ করেছে এবং সিরিয়ার আকাশকে আরো বেশি নিরাপদ করার জন্য রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, সিরিয়াকে যাতে হামলা করতে না পারে সেজন্য রাশিয়া ইসরাইলি বিমানের ক্ষেত্রে ইলেক্ট্রনিক জ্যামার ব্যবহার করবে।

ইসরাইল রাশিয়াকে সতর্ক করে বলেছে, তারা সিরিয়ায় হামলা অব্যাহত রাখবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!