• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এ কেমন রাজনৈতিক অপরাধ?


নিউজ ডেস্ক ডিসেম্বর ১৩, ২০১৭, ১২:৩৯ পিএম
এ কেমন রাজনৈতিক অপরাধ?

ঢাকা: অসুস্থ না হয়েও লাইব্রেরীতে ‘sick bed’ বানিয়ে পরীক্ষা দিচ্ছে বরগুনা পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্র জাহিন। ওই শিক্ষার্থীর অভিভাবক রাজনৈতিক প্রভাব খাটিয়ে জোর করে ক্লাস রুম থেকে নিয়ে এসে লাইব্রেরীতে পরীক্ষা দেয়াচ্ছেন।

এমন অভিযোগ করে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন বলেন, জাহিন অসুস্থ নয়, তার অভিভাবক রাজনৈতিক প্রভাব খাটিয়ে জোর করে ক্লাস রুম থেকে নিয়ে এসে লাইব্রেরীতে পরীক্ষা দেওয়াচ্ছে। জাহিনের মা পরীক্ষা চলাকালীন সময় পাশে বসেছিলেন এবং উত্তরগুলো বলে দিয়েছেন। সকলের সঙ্গে পরীক্ষা দিতে চেয়েছিল ছোট শিশু জাহিন। কিন্তু অভিভাবকের ইচ্ছাতে ১২ডিসেম্বর ইংরেজী পরীক্ষা এভাবেই দিয়েছে সে।

প্রশ্নপত্র ফাঁসের চেয়েও কি এটা কম অপরাধ? এমন প্রশ্ন এখন সকলের।

এদিকে বরগুনায় শুরু হয়েছে প্রাথমিক পর্যায়ে প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনা। আর ফাঁস হওয়া প্রশ্নেই নেয়া হচ্ছে পরীক্ষা। একের পর এক প্রশ্নপত্র ফাঁসে ক্ষোভ বিরাজ করছে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। অবশ্য প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে প্রশাসন।

সোমবার সন্ধায় বরগুনায় প্রথমে ৪র্থ শ্রেণীর ইংরেজি পরীক্ষার প্রশ্নপত্র ছড়িয়ে পরে ফেইসবুক ম্যাসেঞ্জারে। রাত ১১ টার দিকে জেলা প্রশাসকের নির্দেশে এ  বিষয়ের পরীক্ষা স্থগিত করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস। তবে রাত গভীর হলে ছড়িয়ে পরে বিভিন্ন শ্রেণীর একাধিক বিষয়ের একাধিক প্রশ্নপত্র। আর মঙ্গলবার ফাঁস হওয়া সেই প্রশ্নেই পরীক্ষা অনুষ্ঠিত হয় বিদ্যালয়গুলোতে। আর এ কারণে ক্ষোভ বিরাজ করছে অনেক শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। সারা বছর লেখা পড়া করে পরীক্ষার পূর্বে প্রশ্ন পত্র ফাঁস হওয়ায় হতাশ তারা।

তবে এ ঘটনায় জড়িতদের বের করতে তদন্ত শুরু হয়েছে বলে দাবি বরগুনা সদরের ভারপ্রাপ্ত উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, আমরা তদন্তের কাজ এরইমধ্যে শুরু করে দিয়েছি। আমরা দোষীদের খুঁজে বের করা চেষ্টা করছি।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!