• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘কঠিন সময়ে পাকিস্তানের ক্রিকেট’


ক্রীড়া ডেস্ক মার্চ ২৩, ২০১৭, ০৭:৩৭ পিএম
‘কঠিন সময়ে পাকিস্তানের ক্রিকেট’

ঢাকা: পঞ্চাসের দশকে টেস্ট মর্যাদা পাওয়া পাকিস্তান ক্রিকেটে রীতিমতো ক্রান্তিকাল চলছে। ম্যাচ গড়া পেটা, স্পট ফিক্সিং ও অবৈধ বেটিংয়ে জড়িয়ে দিনের পর দিন পাক ক্রিকেটকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে খেলোয়াড়রা। আর বিষয়টি স্বীকার করলেন পাকিস্তানের নতুন ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক সরফরাজ আহমেদ।

সদ্য শেষ হওয়া পাকিস্তান সুপার লীগে (পিএসএল) স্পট ফিক্সিং বিষয়টি এড়িয়ে গেলেও নিজ দেশের ক্রিকেট একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে বলে মনে করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরকে পাকিস্তান ক্রিকেটের জন্য একটি বড় চ্যালেঞ্জ হিসেবে অভিহিত করে ক্যারিবীয় সফরের জন্য দলের দেশ ত্যাগের আগে সরফরাজ গণমাধ্যমকে বলেন, তার প্রথম লক্ষ্য হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় এবং পরবর্তী বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা। তিনি বলেন, ‘পিএসএল বিষয়ে আমি কোন মন্তব্য করতে চাইনা। তবে হ্যাঁ, আমরা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি এবং নিজ দেশর জনগনকে উদ্বুদ্ধ করতে আসন্ন সিরিজে আমাদের ভাল করা দরকার।’

২০১০ সালের কেলেঙ্কারীর ন্যায় সাম্প্রতিক পিএসএল ফিক্সিংয়ের ঘটনায় পাঁচ খেলোয়াড়ের নিষিদ্ধ হওয়ায় আবারো পাকিস্তান ক্রিকেট একটি হোচট খেয়েছে বলে স্বীকার করেন সরফরাজ।

ইংল্যান্ড সফরে ২০১০ সালে পাকিস্তান দলের তিন খেলোয়াড় তৎকালীন অধিনায়ক সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমির স্পট ফিক্সিয়ে জড়িয়ে পড়ে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হন।

এর আগে সরফরাজ বলেছিলেন স্পট ফিক্সিং কেলেঙ্কারীতে জড়িত থাকার অভিযোগ ওঠায় ওপেনার শারজিল খানকে ওয়েস্ট ইন্ডিজ সফরে দল মিস করবে দল। কোচ মিকি আর্থার বলেন পিএসএল কেলেঙ্কারী এবং এ সকল খেলোয়াড়দের জড়িয়ে পড়াটা খুবই হতাশার, এ থেকে বেড়িয়ে আসতে হবে।

আর্থার বলেন, ‘শারজিল ও খালিদেও বিষয়ে যা ঘটেছে তা এখন অতীত। অবশ্য এটা অত্যন্ত হতাশার বিষয় হলেও এখান থেকে বেড়িয়ে সামনে এগিয়ে যেতে হবে। বিশেষ করে এমন ঘটনার পর খেলোয়াড়দের আরো বেশি দায়িত্ব নিতে হবে।’ কোন খেলোয়াড় ফিক্সিংয়ে জড়িত হলে ক্রিকেটে তার কোন স্থান থাকা উচিত নয় বলেই মনে করছেন তিনি।

আর্থার আরো বলেন,‘ শারজিল তিন ভার্সনেই খুব ভাল করছিল। তার ভবিষ্যত বেশ উজ্জল ছিল। কিন্তু তার মত একজন খেলোয়াড় যখন এ ঘটনায় জড়িয়ে পড়ায় আমি আপসেট এবং দু:খিত। তবে ক্রীড়াঙ্গনে লোভ সব সময়ই খারাপ এটা ক্রিকেটকে ক্ষতিগ্রস্ত করছে।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!