• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিরাপত্তার স্বার্থে সব ফেসবুক লগ আউটের পরামর্শ


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক অক্টোবর ২, ২০১৮, ১১:৩৪ এএম
নিরাপত্তার স্বার্থে সব ফেসবুক লগ আউটের পরামর্শ

ঢাকা : ডিজিটাল কি বা অ্যাকসেস টোকেনের মাধ্যমে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকের প্রায় পাঁচ কোটি অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ বেহাতের পর এর ২৩০ কোটিরও বেশি ব্যবহারকারীকে লগ আউট করে আবার লগইন করতে পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

সে সঙ্গে ফেসবুকে লগইন করতে হয় এমন যে কোনো ধরনের থার্ড পার্টি অ্যাপ থেকেও লগ আউট করতে বলেছেন তারা। কোনো ব্যবহারকারী আক্রান্ত হয়েছেন এমনটা জানার পর তার অ্যাকাউন্টের অ্যাকসেস টোকেন ‘রিসেট’ করছে ফেসবুক।

পাঁচ কোটি অ্যাকাউন্টের প্রায় সবগুলোর অ্যাকসেস টোকেন এর মধ্যে ‘রিসেট’ করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএসের প্রতিবেদনে। পূর্ব সতর্কতার জন্য ২০১৭ সালে ‘ভিউ অ্যাজ’ নিয়ে ত্রুটিতে পড়া আরও চার কোটি অ্যাকাউন্টের অ্যাকসেস টোকেনও রিসেট করা হয়েছে।

আইএএনএস-কে বৈশ্বিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের প্রধান গবেষণা বিজ্ঞানী চেস্টার উইসনিউইস্কি বলেন, এ মুহূর্তে লগ আউট করে আবার লগইন করাটাই দরকারি। একদম সত্যিই উদ্বিগ্নদের এটিকে একটি সতর্কবার্তা হিসেবে নেয়া উচিত।

সেই সঙ্গে তাদের উচিত ফেসবুক ও অন্যান্য সামাজিক মাধ্যমগুলোর নিরাপত্তা ও প্রাইভেসি সেটিংস যাচাই করা। ফেসবুকে আক্রমণ চালানো হ্যাকাররা কারা, কতদিন ধরে এ ঝুঁকি থাকবে আর এর ক্ষতি কতটা হবে তা এখনও জানা যায়নি বলে মত বিশেষজ্ঞদের। এর মাধ্যমে কারও প্রোফাইল ডেটা ছাড়াও তার ব্যক্তিগত মেসেজ, ছবি ও অন্য তথ্যও বেহাত হওয়ার শঙ্কা তাই এখনও রয়েই যাচ্ছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!