• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নেইমার কেন এত দামী আবার বুঝল পিএসজি


ক্রীড়া ডেস্ক আগস্ট ২১, ২০১৭, ১০:৩১ এএম
নেইমার কেন এত দামী আবার বুঝল পিএসজি

ঢাকা: গেঁ গেঁ’র বিপক্ষে লিগ ওয়ানে দুর্দান্ত অভিষেক হয়েছিল নেইমারের। নিজে একটি গোল করেছিলেন। আবার এডিনসন কাভানিকে দিয়ে একটি করিয়েছেনও। ঘরের মাঠে নেইমারকে দেখার জন্য অপেক্ষা ছিল ভক্ত-সমর্থকদের। তা নিরাশ করেননি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। তার অসাধারণ নৈপুণ্যে বড় জয় তুলে নিয়েছে পিএসজি।

রোববার রাতে পাক দে পাঁসে তুলুজকে ৬-২ গোলে উড়িয়ে দিয়েছে দলটি। তাতে জোড়া গোল করেছেন নেইমার। সতীর্থদের গোলেও অবদান রেখেছেন। দুই ম্যাচে তিন গোল হয়ে গেল নেইমারের। বার্সেলোনা কেন নেইমারকে আটকাতে সর্বোচ্চ চেষ্টা করেছেন এখন সেটা আরও পরিস্কার হলো।

আর নেইমারও যে বিশ্বসেরা হতে চান সেটিও পরিস্কার। তাঁর দুই ম্যাচের যে পারফরম্যান্স, তাতে বিশ্বসেরা হওয়া সময়ের ব্যাপার। ঘরের মাঠে অভিষেকের ১৩ মিনিটেই গোল পেতে পারতেন নেইমার। কিন্তু ১২ গজ দূর থেকে নেওয়া শটটি চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। ২৬ মিনিটেও নেইমার একটি সুযোগ পেয়েছিলেন। এটি পোস্ট ঘেষে বাইরে চলে যায়।

অবশ্য ১৮ মিনিটেই এগিয়ে যায় তুলুজ। তবে নেইমারকে বেশিক্ষণ আটকে রাখা যায়নি। ৩১ মিনিটে দলকে সমতায় ফেরান তিনি। বাঁ-দিক থেকে বল নিয়ে ডি-বক্সে ঢুকে নেইমারের ব্যাকহিলে আদ্রিওঁ রাবিওর নেওয়া শট গোলরক্ষক ঝাঁপিয়ে ফেরান। তবে ছুটে এসে ফিরতি বল জালে পাঠান বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়। চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন রাবিও। নেইমারের ছোট পাস ধরে অনেকখানি দূর থেকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন ফরাসি এই মিডফিল্ডার।

বিরতির পর বড় ধাক্কা খায় পিএসজি। ৬৯ মিনিটে তুলুজের অধিনায়ক ফরাসি ডিফেন্ডার ক্রিস্তোফার জুলিয়াঁকে পিছন থেকে ফাউল করে লাল কার্ড দেখেন ডিফেন্ডার মার্কো ভেরাত্তি। অবশ্য এক জন কম নিয়েও বারবার আক্রমণে গেছে পিএসজি। ৭৫ মিনিটে সফল এক পেনাল্টি কিকে ব্যবধান বাড়ান এডিনসন কাভানি। নেইমারকে ডি-বক্সে ফেলে দেওয়ায় পেনাল্টির নির্দেশ দিয়েছিলেন রেফারি।

৭৮ মিনিটে কর্নার থেকে জুলিয়াঁর হেড থিয়াগো সিলভার মাথার পেছনে লেগে জালে ঢুকলে ১০ জনের পিএসজির বিপক্ষে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে। তবে দুই মিনিটের ব্যবধানে দুবার বল জালে পাঠিয়ে বড় জয় নিশ্চিত করে গত পাঁচ মৌসুমে চারবারের চ্যাম্পিয়নরা। ৮২ মিনিটে প্রায় ২২ গজ দূর থেকে দুর্দুান্ত এক শটে চতুর্থ গোলটি করেন হাভিয়ের পাস্তোরে। আর দুই মিনিট পর নেইমারের কর্নার থেকে দুর্দান্ত ভলিতে লক্ষ্যভেদ করেন ফ্রান্সের ডিফেন্ডার লেইভিন কুরজাওয়া। অতিরিক্ত সময়ে নেইমারের দুর্দান্ত গোলটি পুরোপুরি পায়ের কারিকুরিতে। ডি-বক্সে বল পেয়ে দুই পায়ের জাদুতে চারজন ডিফেন্ডারকে বোকা বানিয়ে বাঁ পায়ের কোনাকুনি শটে তিনি বল জালে জড়িয়ে দেন।

পিএসজি নেইমারের পেছনে ২২২ মিলিয়ন ইউরো খরচ করে যে ভুল করেনি সেটি দ্বিতীয়বার বুঝল দলটি। সেই সঙ্গে বার্সার হাহাকার আরও বাড়ছে। কেন লিওনেল মেসি প্রস্তাব দিয়েছিলেন, রাজ্যপাট নেইমারের হাতে তুলে দেওয়ার জন্য সেটিও এখন বোঝা যাচ্ছে। নেইমারের বয়স ২৫ হলে কি হবে তিনি নিজে খেলেন, অন্যকে দিয়েও খেলান।


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!