• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন বৃটিশ বিজ্ঞানী


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৪, ২০১৬, ০৫:১৪ পিএম
পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন বৃটিশ বিজ্ঞানী

এ বছর পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন তিন বৃটিশ বিজ্ঞানী। তারা হলেন ডেভিড জে থোউলেস, এফ ডানকান এম হ্যালডেন ও জে মাইকেল কস্টারলিৎজ। পদার্থের বিশেষ ঘনীভূত অবস্থা নিয়ে তত্ত্বীয় গবেষণায় নিয়োজিত ছিলেন এই তিন বিজ্ঞানী।

মঙ্গলবার (৪ অক্টোবর) সুইডেনে স্টকহোমে নোবেল কমিটি এই পুরস্কার ঘোষণা করেছে। বৃটিশ পত্রিকা গার্ডিয়ানের খবরে বলা হয়, এই নোবেল পুরস্কার দেয়া হয়েছে দুই ভাগে। প্রথম ভাগের পুরস্কার পাবেন বিজ্ঞানী ডেভিড থোউলেস। অন্য ভাগের পুরস্কার পাবেন বাকি দুই বিজ্ঞানী। 

নোবেল কমিটি এই পুরস্কার দেয়ার ঘোষণায় বলেছে, টপোলজিক্যাল দশার রূপান্তর ও পদার্থের টপোলজিক্যাল দশার নিয়ে তত্ত্বীয় গবেষণার কারণে তাদের এই পুরস্কার দেয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, এই তিন বিজ্ঞানীর গবেষণা পদার্থের অদ্ভূত একটি দশায় উপনীত হওয়ার নতুন এক বিশ্বের দ্বার উন্মোচন করবে। 

এই গবেষণায় বিজ্ঞানীরা পদার্থের এই অস্বাভাবিক দশার গবেষণা করতে উচ্চতর গাণিতিক প্রক্রিয়া প্রয়োগ করেছেন। এই উদ্ভাবনকে ভৌত বিজ্ঞান ও ইলেকট্রনিক্সের বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। পুরস্কারপ্রাপ্ত তিন বিজ্ঞানীই যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!