• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
বিভিন্ন স্কুলে ভর্তি আবেদন শুরু

বার্ষিক ও ভর্তি পরীক্ষা এগিয়ে আনার নির্দেশ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১০, ২০১৮, ১১:২৬ এএম
বার্ষিক ও ভর্তি পরীক্ষা এগিয়ে আনার নির্দেশ

ঢাকা : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারনে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে দেশের সকল স্কুলের বার্ষিক সমাপনী পরীক্ষা এবং সব সরকারি হাইস্কুলে মধ্য ডিসেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা শেষ করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে প্রথম শ্রেণীতে ভর্তি আবেদন নেয়ার কাজ শুরু হচ্ছে আজ। উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়সহ আরও কয়েকটি স্কুলও এ মাসে ভর্তির আবেদন নেবে বলে জানা গেছে। উদয়ন স্কুলে ৩০ অক্টোবর থেকে অনলাইনে আবেদন নেয়া হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আবদুল মান্নান জানান, নির্বাচনের কারণে শিক্ষকদের আগেভাগে একাডেমিক কাজ থেকে মুক্ত করে দেয়ার ব্যাপারে আলোচনা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে সরকারি হাইস্কুলগুলো বার্ষিক পরীক্ষা এগিয়ে এনেছে। ভর্তি পরীক্ষাও মধ্য ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে।

ভিকারুননিসা নূন স্কুলে শিক্ষার্থীদের আবেদন এবারও অনলাইনে নেয়া হচ্ছে। আজ সকাল ১০টা থেকে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে (www.vnsc.edu.bd) গিয়ে শিক্ষার্থী বা তার অভিভাবকরা আবেদন করবেন। ২৮ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন নেয়া হবে। যে শিক্ষার্থী ২০১২ সালে জন্মগ্রহণ করেছে কেবল তারাই আবেদনের সুযোগ পাবে। বয়স প্রমাণে শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদ দাখিল করতে হবে। ভিকারুননিসার অধ্যক্ষ নাজনীন ফেরদৌসী জানান, প্রতিষ্ঠানটিতে প্রথম শ্রেণীর আবেদন শেষে উন্মুক্ত লটারির আয়োজন করা হবে। লটারির সময়সূচি এবং ভর্তির আসন সংখ্যা পরে জানানো হবে। প্রতি আবেদনের জন্য ২০৫ টাকা জমা দিতে হবে। আবেদন ফি মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে পরিশোধ করতে হবে।

জানা গেছে, ভিকারুননিসায় ২য় থেকে ৮ম শ্রেণীতে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত বার্ষিক পরীক্ষার ফলাফলের পর প্রকাশ করা হবে। এবার বার্ষিক পরীক্ষার সময়সূচিও এগিয়ে আনা হয়েছে। আগামী ১৭ ডিসেম্বর এ পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ৩০ অক্টোবর থেকে আবেদন করা যাবে। ৬ নভেম্বর পর্যন্ত চলবে অনলাইনে আবেদন কার্যক্রম।

এই স্তরে বাংলা ভার্সনে ১২০ জন এবং ইংরেজি ভার্সনে ৬০ জন নেয়া হবে এবার। দু-একদিনের মধ্যে ভর্তির সার্কুলার জারি করা হবে। প্রতিষ্ঠানের অধ্যক্ষ ড. উম্মে সালেমা বেগম বলেন, ‘সাধারণত এক একটি স্কুলের নির্দিষ্ট দর্শন আছে।

শিক্ষার্থীদের নিজেদের মতো করে ছোট থেকেই গড়ে তুলতে কেউ কেউ প্রথম শ্রেণীর আগে থেকে ভর্তি নেয়। আমরাও শিশু শ্রেণীতে শিক্ষার্থীর এন্ট্রি পয়েন্ট করেছি।’ তিনি বলেন, এবার দ্বিতীয় থেকে নবম শ্রেণীতেও শিক্ষার্থী ভর্তি নেয়া হবে। প্রথম শ্রেণীতে কোনো আসন খালি নেই।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!