• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রক্তই হোক আত্মার বাঁধন


নাসরিন জাহান জয়া, বেরোবি (রংপুর) ফেব্রুয়ারি ১০, ২০১৭, ১০:০২ পিএম
রক্তই হোক আত্মার বাঁধন

রংপুর:  'রক্ত' শব্দটি শুনলেই কেমন যেন ভয়ের ব্যাপার মনে হয়। রক্ত খুব স্পর্শকাতর ব্যাপার। রক্ত দেখা তো দুরের কথা, রক্তের কথা শুনলেই অনেকেই ভয় পায়। রক্ত যে শুধুই ভয়ের তা কিন্তু নয়। রক্ত দিয়ে অনেকেই অনেক গুরুত্বপূর্ণ কাজ ও হাসিল করে।

নিজের শরীরের রক্ত দিয়ে প্রেমপত্র লিখে অনেকেই পত্র প্রাপকের সঙ্গে সুখে শান্তিতে সংসার করছেন এমন নজির ও কিন্তু কম নেই। এছাড়াও আমাদের প্রিয় জন্মভূমি স্বাধীন হয় দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর। রক্ত মানেই আমাদের কাছে বিশাল কিছু।

নিজের শরীর থেকে এক ফোটা রক্ত ঝরা মানে বিশাল ব্যাপার। কিন্তু এমন অনেক মানুষ আছেন যারা হাসিমুখে ব্যাগে ব্যাগে রক্ত দিয়ে মানুষের জীবন বাঁচান। আর এই মহৎ কাজটি করতে যারা সাহায্য করেন নির্দ্বিধায় তারা অনেক বড় মনের অধিকারি। এরকমই বেশ কিছু বিশাল মনের অধিকারি মানুষের মিলনমেলা 'বাধন; বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ইউনিট'।

দিন নেই, রাত নেই যখন যেখানে যেভাবেই প্রয়োজন , রক্ত দিয়ে মানুষের জীবন বাঁচাতে সাহায্য করে এই সংগঠনটি। যাদের ভাললাগা এই কাজ টিকে ঘিরেই। "একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন" স্লোগান নিয়ে এগিয়ে চলছে বাঁধন।

বাঁধন, দেশের অন্যতম রক্তদাতাদের সংগঠন যার পথচলা শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সাল থেকে। কিন্তু বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে এটির বয়স খুব বেশি নয়। সংগঠনটির প্রাক্তন সভাপতি মানস রায়ের কাছে জানা যায়, ২০১৩ সালে কয়েকজন উদ্যোগি যুবকের হাত ধরে শুরু হয় বেরোবিতে বাঁধনের পথচলা।

সংগঠনটির বর্তমান তাওহীদ মোহম্মদ ফয়সালুল বারীর কাছে। তিনি জানান, বাঁধন শুধু রক্ত দানেই সাহায্য করেনা। বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করা ও মানুষকে রক্তদানে উদ্বুদ্ধ করাও এটির অন্যতম প্রধান কাজ। বাঁধন স্বপ্ন দেখে সেদিনের যেদিন বাংলাদেশের প্রতিটি মানুষ নিজের রক্তের গ্রুপ জানবে এবং স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসবে।

বাঁধনের অন্যতম উদ্দেশ্য রক্তদানকে রক্তদান ও রক্তদানে মানুষকে উদ্বুদ্ধ করা এবং অন্যান্য সেবা ও সচেতনতামূলক কর্মকান্ডের মাধ্যমে সুস্থ সমাজ বিনির্মানে সামাজিক আন্দোলনে করা।

বাঁধন বেরোবি ইউনিট গড়ে প্রতিদিন ৬ ব্যাগ রক্ত দান করতে সাহায্য করে। এছাড়াও এই সংগঠন বছরের বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্কুল,কলেজে বিনামূল্যে ব্লাড গ্রুপিং ক্যাম্পের আয়োজন করে। বেরোবিতে বর্তমানে বাঁধনের নিয়মিত সদস্য সংখ্যা প্রায় ৬০ জন। সংগঠনটির বর্তমান সভাপতি তাওহীদ মোহম্মদ ফয়সালুল বারী ও সাধারন সম্পাদক আজমল হোসাইন বাপ্পী।
বাঁধনের প্রতিটি সদস্যের মত প্রতিটি মানুষের উচিত মানবতার সেবায় এগিয়ে আসা, স্বতঃস্ফূর্তভাবে চার মাস পর পর রক্ত দেয়া।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!