• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
অস্ট্রেলীয় নদীতে মরা মাছ

দুর্গন্ধে টিকতে পারছে না বাসিন্দারা


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৮, ২০২৩, ০৯:৩১ পিএম
দুর্গন্ধে টিকতে পারছে না বাসিন্দারা

ঢাকা : অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের ডার্লিং-বাকা নদীতে মারা গেছে বিভিন্ন প্রজাতির লাখ লাখ মাছ। আর এ ঘটনায় শোরগোল পড়ে গেছে মেনিন্ডি শহরের বাসিন্দাদের মধ্যে। বর্তমানে মরা মাছের দুর্গন্ধে টিকতে পারছে না তারা। ফলে বন্ধ রাখতে হচ্ছে ঘরের জানালা।

শনিবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মেনিন্ডি শহরে মাত্র ৫০০ জনের মতো মানুষ বসবাস করে। শহরটির বাসিন্দা গ্রায়েম ম্যাকক্র্যাব লাখ লাখ মাছের মৃত্যুকে ‘পরাবাস্তব’ ঘটনা বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, স্থানীয় বাসিন্দারা ধারণা করছে পচনশীল মাছগুলো পানি থেকে আরও অক্সিজেন চুষে নেবে, যার ফলে মারা যাবে আরও বেশি মাছ। স্থানীয় বাসিন্দারা ধোয়া এবং গোসলের জন্য নদীর পানির ওপর নির্ভর করে। কিন্তু লাখ লাখ মাছ মারা যাওয়ার কারণে নদীর পানি মৌলিক প্রয়োজনে ব্যবহার করা কঠিন হয়ে উঠেছে।

এর আগে শুক্রবার (১৭ মার্চ) সকালে নদীতে লাখ লাখ মরা মাছ ভাসতে দেখে শহরের বাসিন্দারা। স্থানীয় নদী কর্তৃপক্ষ জানিয়েছে, তীব্র গরমে পানি কমে মারা গেছে মাছগুলো। অবশ্য তিন বছর আগে ২০১৯ সালের ৯ জানুয়ারি এ ধরনের আরেকটি ঘটনার মুখোমুখি হয়েছিল মেনিন্ডি শহরের বাসিন্দারা। তবে এবার মারা যাওয়া মাছের সংখ্যা অনেক বেশি।

নিউ সাউথ ওয়েলসের ডিপার্টমেন্ট অব প্রাইমারি ইন্ডাস্ট্রিজ (ডিপিআই) বলছে, লাখ লাখ মরা মাছ দেখতে পাওয়া স্থানীয় বাসিন্দাদের জন্য পীড়াদায়ক অনুভূতি।

সোশালে দেওয়া এক পোস্টে ডিপিআই বলেছে, তাপপ্রবাহের তীব্রতা ও দীর্ঘস্থায়ী হওয়ার কারণ জলবায়ু পরিবর্তন। শিল্পযুগ শুরু হওয়ার পর থেকেই পৃথিবী ধারাবাহিকভাবে উষ্ণ হচ্ছে। ফলে বিশ্বজুড়ে সরকারগুলোকে তাপমাত্রা কমানোর উদ্যোগ নিতে হবে। নইলে এসব সমস্যা বাড়তেই থাকবে।

ডার্লিং-বাকা নদীটি অস্ট্রেলিয়ার সবচেয়ে সবচেয়ে বড় ‘মারে ডার্লিং বেসিনের’ অন্তর্গত। ২০১২ সালে নদীটির শুকিয়ে যাওয়া ঠেকাতে এবং প্রাণ ফিরিয়ে আনতে ১৩ বিলিয়ন অস্ট্রেলীয় ডলারের প্রকল্প নেওয়া হয়েছিল। শনিবার মেনিন্ডির তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে পূর্বাভাস পাওয়া গেছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!