• ঢাকা
  • সোমবার, ১৭ জুন, ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

বইমেলাসহ পুরো শাহাবাগ এলাকা সিসিটিভির আওতায়


নিজস্ব প্রতিবেদক  জানুয়ারি ৩১, ২০২৩, ১২:১১ পিএম
বইমেলাসহ পুরো শাহাবাগ এলাকা সিসিটিভির আওতায়

ঢাকা: অমর একুশে বইমেলার নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে পুরো বইমেলা প্রাঙ্গণ ও শাহবাগ এলাকাকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকালে সোহরাওয়ার্দী উদ্যানে মেলা প্রাঙ্গণ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন কমিশনার।

গোলাম ফারুক বলেন, শাহবাগের পুরো এলাকা সিসিটিভির আওতায় আনা হয়েছে। প্রতিটি ইঞ্চি আমাদের সিটি ক্যামেরার আওতায় আছে। কন্ট্রোলরুম থেকে আমরা পুরো এলাকা পর্যবেক্ষণ করতে পারবো। মাস জুড়ে আমাদের এই নিরাপত্তা ব্যবস্থা চলমান থাকবে। এর পাশাপাশি মাস জুড়ে আমাদের মোবাইল টহল টিম পুরো এলাকা জুড়ে নিরাপত্তায় কাজ করবে। পুরো এলাকাকে ইতোমধ্যে গোয়েন্দারা পর্যবেক্ষণ করছেন। সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি থাকবে। নিরাপত্তার কোনো ঘাটতি নেই। কয়েক স্তরে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। 

উষ্কানিমূলক ও ধর্মীয় উষ্কানি ছড়ায় এমন বই নিয়ে কি করবেন জানতে চাইলে পুলিশ কমিশনার বলেন, ধর্মীয় উষ্কানি ছড়ায় এমন কোনো বই মেলায় আসতে পারবে না। কেউ কারো মতাদর্শকে কষ্ট দিতে পারবে না। বই মেলায় আসার আগে একটি কমিটি দেখবে। সেখান থেকে অনুমোদনের পর মেলার স্টলে আসতে পারবে।
 
নিরাপত্তার বিষয়ে কমিশনার বলেন, আমাদের সাইবার মনিটরিং কাজ করবে। কেউ যাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে উষ্কানি ছড়াতে না পারে সেদিকেও লক্ষ রাখা হবে। কোনো ভাবেই বই মেলা কেন্দ্রীক উষ্কানি ছাড়াতে দেয়া হবে না। 

তিনি বলেন, নিরাপত্তার জন্য কোনো গাড়ি বা ট্রাক বই মেলা প্রাঙ্গনে সকাল ৭টা থেকে রাত ১০ টা পর্যন্ত আসতে পারবে না। রাত ১০ টা থেকে সকাল সাতটা পর্যন্ত প্রকাশকরা তাদের বই মেলায় আনতে পারবেন। দিনের বেলায় কোনো ধরনের গড়ি বই মেলায় প্রবেশ করতে পারবে না। 

দর্শনার্থীদের প্রতি কমিশানার বলেন, আমাদের পর্যাপ্ত নিরাপত্তা নেয়া আছে। আর্চ ওয়ের মধ্যে দিয়েই সবাইকে মেলায় ঢুকতে হবে। এর বাইরে কেউ প্রবেশ করতে পারবেন না। তাই সবাই সুশৃঙ্খল ভাবে বই মেলায় প্রবেশ করবেন। কেউ বিশৃঙ্খলার চেষ্টা করবে না।

সোনালীনিউজ/এলআই/আইএ

Wordbridge School
Link copied!